পেনাল্টি ঠেকিয়ে বিশ্বরেকর্ডে নাম লেখালেন পোলিশ গোলরক্ষক

পেনাল্টি ঠেকাচ্ছেন সেজনি
পেনাল্টি ঠেকাচ্ছেন সেজনি  © সংগৃহীত

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে লিওনেল মেসির পেনাল্টি কিক ঠেকিয়ে দিয়েছেন সেজনি। মেসির পেনাল্টি মিসের পরও পোল্যান্ডের বিপক্ষে সহজ জয় পেয়েছে আর্জেন্টিনা। দোহার স্টেডিয়াম ৯৭৪-এ ‘সি’ গ্রুপের হাইভোল্টেজ ম্যাচটি স্কেলোনির দল জিতে নেয় ২-০ গোলের ব্যবধানে। তৃতীয় গোলরক্ষক হিসেবে একই বিশ্বকাপে দুটি পেনাল্টি সেভ করে রেকর্ড গড়েছেন সেজনি।

এর আগে বিশ্বকাপের ইতিহাসে এমনটা করতে পেরেছেন কেবল দুজন। যুক্তরাষ্ট্রের ব্রড ফ্রিয়ডেল (২০২২ বিশ্বকাপ) এবং পোল্যান্ডের জন টমাসজেউক্সি (১৯৭৪ বিশ্বকাপ)। 

সৌদি আরবের বিপক্ষে জেতা ম্যাচেও একটি পেনাল্টি সেভ করেছিলেন সেজনি। সালেম আলদাসওয়ারির পেনাল্টি রুখে দিয়েছিলেন পোলিশ গোলরক্ষক।

ক্লাব এবং আন্তর্জাতিক পর্যায়ে ৮৭টি পেনাল্টির মধ্যে ২৬টিই সেভ করেছেন এই গোলরক্ষক।

প্রথামর্ধে গোলরক্ষক বীরত্বে রক্ষা পেলেও বিরতির সেটি আর হয়নি। ৪৬ তম মিনিটেই ম্যাক আলিস্টারের গোলে লিড নেয় আর্জেন্টিনা।লিড নেওয়ার পরও ম্যাচে চলতে থাকে আর্জেন্টিনার আধিপত্য।৬৭তম মিনিটে দারুণ এক গোলে ব্যবধান দ্বিগুণ করেন আলভারেজ।এনসো ফের্নান্দেসের ডি-বক্সে বাড়ানো বলে নিখুঁত ফিনিশে এগিয়ে দেন দলকে।
 
গোল খেয়ে আক্রমণে মনোযোগী হয় পোল্যান্ড।তবে বলার মত কোন সুযোগই তৈরি করতে পারেনি দলটি। এমনকি পুরো ম্যাচে নিতে পারেনি একটি অন টার্গেট শট।

আরও পড়ুন: ম্যারাডোনার রেকর্ড ভাঙলেন মেসি

একই সময়ে  চল গ্রুপের অন্য ম্যাচে মেক্সিকো একপর্যায়ে ২-০ গোলে এগিয়ে গেলে জমে ওঠে দ্বিতীয় রাউন্ডে ওঠার লড়াই।সেই সময় আর একটি গোল হজম করলেই বিশ্বকাপ শেষ হয়ে যেত পোল্যান্ডের। দলটি শেষ দিকে শুধুই রক্ষণাত্মক ফুটবল খেলে গোল ব্যবধান আর বাড়ে সেটা নিশ্চিত করাতে মনোযোগী হয়।তাতে অবশ্য সফলও হয়েছে দলটি।

তবে মেক্সিকোর সমান পয়েন্ট হয়েও গোল ব্যবধানে এগিয়ে থাকায় গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোয় জায়গা পেয়েছে রবার্ট লেভানডফস্কির দল পোল্যান্ড। ছয় পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন ফ্রান্স দ্বিতীয় রাউন্ডে খেলবে পোল্যান্ডের বিপক্ষে।


সর্বশেষ সংবাদ