জার্মানিকে ওজিলের কথা স্মরণ করিয়ে দিলেন সমর্থকরা

জার্মানিকে ওজিলের কথা স্মরণ করিয়ে দিলেন সমর্থকরা
জার্মানিকে ওজিলের কথা স্মরণ করিয়ে দিলেন সমর্থকরা  © সংগৃহীত

জার্মানির হয়ে বিশ্বকাপ জিতলেও শেষটা সুন্দর হয়নি ওজিলের। ২০১৮ বিশ্বকাপে জার্মানি গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার পর মেসুত ওজিলকে বানানো হয়েছিল বলির পাঠা। চাপে পড়ে সেই বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছিলেন ওজিল। চার বছর পর আরেকটি বিশ্বকাপে যেন ওজিলের ঘটনার ‘প্রতিবাদ’ করলেন কাতারি সমর্থকেরা।

আল বায়েত স্টেডিয়ামে রোববার মুখোমুখি হয় জার্মানি-স্পেন। সেই ম্যাচ দেখতে গ্যালারীতে এসেছিলেন কাতারি সমর্থকেরা। গ্যালারীতে তারা ওজিলের পোস্টার নিয়ে খেলা দেখতে এসেছিলেন। ম্যাচ চলাকালীন অনেকেই মুখ ঢেকে কাগজে স্কেচ করে বানানো ওজিলের ছবি দেখান। মূলত তারা এটা জার্মানির উদ্দেশ্যেই করেছে। কেননা কয়েকদিন আগে জাপানের বিপক্ষে ফটোসেশনের সময় মুখ ঢেকে ছিলেন জার্মানির ফুটবলাররা।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ‘সাবেক জার্মান তারকা মেসুত ওজিলের সঙ্গে ঘটে যাওয়া বর্ণবাদী আচরণের কথা মনে করিয়ে দিয়েছেন কিছু দর্শক।’ পাল্টা প্রতিবাদ জানানোর এই ঘটনা ঘটেছে জার্মানি-স্পেন ম্যাচের সময়। দেখা গেছে, ওজিলের ছবি সামনে রেখে একইভাবে মুখ হাত দিয়ে ঢেকে রেখেছেন কিছু দর্শক।

মুসলিম প্রধান দেশ কাতারে সমকামিতার কোনো স্থান নেই। তারাই কি না আবার-২০২২ বিশ্বকাপের আয়োজক। বিষয়টি মানতে পারেনি জার্মানি ফুটবল দল। তাই বিশ্বকাপে প্রতিবাদ জানাতে ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরার সিদ্ধান্ত নিয়েছিল তারা। কিন্তু ফিফার নিষেধাজ্ঞার হুমকির পর সেই সিদ্ধান্ত থেকে সরে আসে জার্মানিসহ ইউরোপের সাতটি দেশ।  

শুধু তা-ই নয় জার্মানির জার্সি গায়ে বেশ কয়েকবার বর্ণবাদের শিকার হয়েছেন ওজিল। এক বিবৃতিতে ইস্তাম্বুল বাসাকশাহিরের হয়ে খেলা ওজিল বলেছিলেন, ‘যখন আমি জিতি তখন আমি জার্মান, আর হেরে গেলে শরণার্থী হয়ে যাই!’

আরও পড়ুন: ‘অফসাইডে না থেকেও’ যে কারণে বাতিল ভিনির গোল

এদিকে, কাতারের প্রতিক্রিয়ার বিপরীতে এখনও কিছু করেনি জার্মানি। তবে দিনকে দিন নতুন বিতর্কের জন্ম দিচ্ছে তারা। স্পেনের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে আসেননি কোনো ফুটবলার। যার ফলে ফিফার আইন ভঙ্গ করেছে তারা। যদিও কোচ হান্সি ফ্লিকের দাবি, অনুশীলনে মনোযোগ দিতেই এই সিদ্ধান্ত

২৩ নভেম্বর খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে জাপানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলে জার্মানি। জাপানের কাছে ২-১ গোলে হেরে বিশ্বকাপ মিশন শুরু করে জার্মানরা। এরপর ২৭ নভেম্বর স্পেনের বিপক্ষে ১-১ ড্র করে জার্মানি। তাতে জার্মানদের দুই ম্যাচে পয়েন্ট ১। আগামী ১ ডিসেম্বর আল-বায়েত স্টেডিয়ামে কোস্টারিকার বিপক্ষে ম্যাচটি তাই জার্মানদের জন্য ‘ডু-অর-ডাই’ ম্যাচ।

জার্মানির জার্সিতে ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত খেলেছেন ওজিল। ৯ বছরের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে ম্যাচ খেলেছেন ৯২। ৯২ ম্যাচে করেছেন ২৩ গোল আর অ্যাসিস্ট করেছেন ৪০ গোলে।


সর্বশেষ সংবাদ