আরও পাঁচবার পরাজয়ে বিশ্বকাপ শুরু করেছিল আর্জেন্টিনা

  © সংগৃহীত

পরাজয়ের মধ্য দিয়ে কাতার বিশ্বকাপ শুরু হলো টপ ফেবারিট আর্জেন্টিনার। টানা ৩৬ ম্যাচে অপরাজিত থাকা মেসিরা তুলনামূলক দূর্বল সৌদি আরবের কাছে হেরেছে ২-১ ব্যবধানে। তবে হারের মাধ্যমে বিশ্বকাপ শুরু করা আর্জেন্টিনার জন্য নতুন কিছু নয়। এর আগে আরও পাঁচবার পরাজয়ে বিশ্বকাপ শুরু হয়েছিল আর্জেন্টিনার।

১৯৩৪ সালের বিশ্বকাপের প্রথম ম্যাচেই সুইডেনের কাছে ৩-২ গোলে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা। ১৯৫৮ সালেও পশ্চিম জার্মানির কাছে নিজেদের প্রথম ম্যাচে ৩-১ গোলে হারে আর্জেন্টিনা।  ১৯৭৪ সালে প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে ৩-২ গোলে হারে আর্জেন্টিনা। ১৯৮২ সালের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ১-০ গোলের ব্যবধানে হারে আর্জেন্টিনা।

আরও পড়ুন: আর্জেন্টিনার ‘অফসাইড দুর্ভাগ্য’

১৯৮৬ সালে দিয়াগো ম্যারাডোনার সৌজন্যে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। ১৯৯০ সালেও ট্রফি জয়ের দাবিদার ছিল তারা। কিন্তু নিজেদের প্রথম ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে হারে আর্জেন্টিনা। সেই হারের ধাক্কা সামলে একের পর এক শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালে পৌঁছে যায় ম্যারাডোনার দল। ফাইনালে জার্মানির কাছে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা।

মঙ্গলবার (২২ নভেম্বর) কাতারের আইকনিক লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলে আর্জেন্টিনা। খেলার ১০ম মিনিটে সৌদি আরবের ভুলে পেনাল্টি পেয়ে গোল নিশ্চিত করেন মেসি। এরপর ২২, ২৮ ও ৩৫ মিনিটে আর্জেন্টিনার হয়ে ৩টি গোল করেন মেসি ও লাউতারো মার্টিনেজ। কিন্তু অফসাইডের কারণে শেষ তিনটি গোলই বাতিল হয়।

১-০ গোলের ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধে খেলতে নেমেই বিশ্বকে চমকে দেয় সৌদি আরব। মাত্র ৫ মিনিটের ব্যবধানে ৪৮ ও ৫২ মিনিটে সালেহ আলসেহরি ও সেলিম আল দাওসারির করা গোলে ২-১ গোলে এগিয়ে যায় সৌদি আরব।  এরপর আর ম্যাচে ফিরতে পারেনি আর্জেন্টিনা। যে কারণে ২-১ গোলে হেরে মাঠ ত্যাগ করে লিওনেল মেসিরা।


সর্বশেষ সংবাদ