সবচেয়ে বেশি গোলের মালিক ব্রাজিল, শীর্ষ তিনে আর্জেন্টিনা

নেইমার-মেসি
নেইমার-মেসি  © সংগৃহীত

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসর বিশ্বকাপ শুরু হতে যাচ্ছে। প্রতিপক্ষের জালে বল জড়িয়ে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’-এর শিরোপা জিততে মুখিয়ে আছে বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দল। ১৯৩০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত মোট ২১ বার বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয়েছে। তার মধ্যে মোট গোলের তালিকায় শীর্ষে রয়েছে ব্রাজিল। এরপরে জার্মানি এবং আর্জেন্টিনা।

১৯৩০-২০১৮ সাল পর্যন্ত হওয়া বিশ্বকাপ প্রতিযোগিতার মধ্যে দেশ হিসেবে সর্বোচ্চ ২২৯ গোল করেছে ব্রাজিল। ব্রাজিলের থেকে মাত্র ৩ গোল কম করে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি। 

তবে ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা রয়েছে শীর্ষ তিনেই। কিন্তু গোলের হিসেবে ব্রাজিল ও জার্মানির থেকে বেশ দূরে আর্জেন্টিনা।

সবগুলো বিশ্বকাপ মিলে আর্জেন্টিনা গোল করেছে মোট ১৩৭টি। ১২৮টি গোল করে চতুর্থ অবস্থানে রয়েছে ইতালি। আর তালিকার শীর্ষ পাঁচের শেষ দলটি জিদানের ফ্রান্স। এখন পর্যন্ত বিশ্বকাপের মঞ্চে ১২০ গোল করেছে দলটি।

আরও পড়ুন: ফুটবল বিশ্বকাপের গল্প

শীর্ষ দলের বাকি পাঁচটি দল:  স্পেন, ইংল্যান্ড, হাঙ্গেরি, উরুগুয়ে ও নেদারল্যান্ডস। বিশ্বকাপে স্পেনের রয়েছে ৯৯ গোল, ইংল্যান্ডের ৯১ আর হাঙ্গেরির ৮৭টি।

অন্যদিকে, প্রথম বিশ্বকাপ আসরসহ মোট দুবার শিরোপা ঘরে তোলা উরুগুয়ে গোল করেছে মোট ৮৭টি এবং নেদারল্যান্ডস বিশ্বকাপের আসরগুলোতে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে ৮৬ বার।

উল্লেখ্য, মোট ২১ টি বিশ্বকাপের সবকটি আসরে একটি মাত্র দলই অংশ গ্রহন করতে পেরেছে সেটি হল পেলের দেশ, বর্তমানে নেইমারের দেশ ব্রাজিল। শুধুমাত্র ১৯৬৬ সালে অনুষ্ঠিত ইংল্যান্ড বিশ্বকাপে তারা গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল। ইতিহাসের সবথেকে গোলমেলে বিশ্বকাপ যেটিকে বলা হয় এটিই হল সেই বিশ্বকাপ। 

যে বিশ্বকাপ আসর শুরু হওয়ার আগে শিরোপা হারানোর মত ঘটনাও ঘটেছিল। সে শিরোপা নাকি কোন এক কুকুরের মাধ্যমে উদ্ধার হয়েছিল।


সর্বশেষ সংবাদ