ম্যারাডোনার ‘হ্যান্ড অফ গডের’ বল নিলামে উঠছে 

হ্যান্ড অফ গড
হ্যান্ড অফ গড  © সংগৃহীত

আজ থেকে ৩৬ বছর আগে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে অদ্ভুত এক কাণ্ড ঘটিয়েছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। সবাইকে স্তব্ধ করে হাত দিয়ে গোল করে দলকে লিড এনে দেন তিনি। আজও চায়ের কাপে ঝড় তোলে ফুটবল ইতিহাসের বহুল আলোচিত ও সমালোচিত সেই গোল। এবার নিলামে উঠছে ঐতিহাসিক সেই ম্যাচের বল।

নিলামটি পরিচালনার দায়িত্বে থাকবে বিখ্যাত নিলামকারী প্রতিষ্ঠান গ্রাহাম বাড। আগামী ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে এই নিলাম। তবে অনলাইন নিবন্ধনের মাধ্যমে ২৮ অক্টোবর থেকেই বিড করতে পারবেন আগ্রহীরা ক্রেতারা। বলটির দাম অন্তত ২.৫ মিলিয়ন পাউন্ড পর্যন্ত উঠবে বলে আশা করা হচ্ছে। তাতে বাংলাদেশি মুদ্রায় এই বলের মূল্য দাঁড়াবে ২৮ কোটি টাকারও বেশি!

এতোদিন বলটি নিজের কাছেই রেখেছিলেন ম্যাচটি পরিচালনা করা তিউনিসিয়ান রেফারি আলি বিন নাসের। বলটি নিলামে উঠানো প্রসঙ্গে তিনি বলেন, ‘এই বলটি আন্তর্জাতিক ফুটবল ইতিহাসের অংশ। আমার মনে হয়েছে বিশ্বের সঙ্গে এটাকে ভাগাভাগি করে নেওয়ার এখনই সঠিক সময়। আমি আশা করব যিনি কিনবেন তিনি এটাকে মানুষকে দেখার সুযোগ করে দেবেন।’

আরও পড়ুন: বাবর-রিজওয়ানের ক্লাসে লিটন কি পরামর্শ নিলেন?

১৯৮৬ ফুটবল বিশ্বকাপের পর থেকেই আলোচনায় বলটি। কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচের ৫১ মিনিটে হাত দিয়ে গোলটি করেছিলেন ফুটবর ঈশ্বর। ইংল্যান্ড গোলরক্ষক পিটার শিল্টন ফাউলের দাবি জানালেও রেফারি সাড়া দেননি তাতে। সেসময় ভিএআর প্রযুক্তি না থাকায় বেঁচে যান ম্যারাডোনা।

পরবর্তীতে আর্জেন্টাইন কিংবদন্তি জানান গোলটি করার সময় 'ঈশ্বরের হাতের' সাহায্য পেয়েছিলেন তিনি। সেই থেকে গোলটি ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে 'হ্যান্ড অফ গড' নামে। সেই ম্যাচে ম্যারাডোনার পরিহিত জার্সিটিও নিলামে তোলা হয়েছিল এ বছর।


সর্বশেষ সংবাদ