ল্যাতিনের সবচেয়ে দামী দল ব্রাজিল


দক্ষিণ আমেরিকার সবচেয়ে দামি দল ব্রাজিল
দক্ষিণ আমেরিকার সবচেয়ে দামি দল ব্রাজিল  © সংগৃহীত

আগামী নভেম্বর মাসে কাতারে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের আসর। প্রায় মাসজুড়ে উৎসবে ভাসবে ফুটবল প্রেমীরা।  কাতার বিশ্বকাপে দক্ষিণ আমেরিকা অঞ্চলের মোট দশটি দশ অংশ নেবে। ল্যাতিন আমেরিকা থেকে এবার বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে ৪টি দল। চারটি দলই বাছাই পর্ব থেকে সরাসরি অংশ গ্রহন করেছে। যে চারটি দল সরাসরি অংশ গ্রহন নিশ্চিত করেছিল সেগুলো হচ্ছে, ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে এবং ইকুয়েডর। এই চারটি দল তথা ল্যাতিনের সবচেয়ে দামী দল হিসেবে জায়গা করে নিয়েছে ব্রাজিল। ট্রান্সফার মার্কেটের হিসাব অনুযায়ী, ল্যাতিনের সবচেয়ে দামী দল নেইমাররা।

বিশ্বকাপের গত ২১টি আসরের মধ্যে নয়টি আসরই শিরোপা যায় ল্যাতিনদের ঘরে। যেখানে সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এছাড়া বিশ্ব ফুটবলের প্রথম আসরের চ্যাম্পিয়ন উরুগুয়ে আর আর্জেন্টিনা ঘরে তুলেছে দুইটি করে বিশ্বকাপ শিরোপা।

১) ব্রাজিল: পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল দক্ষিণ আমেরিকা অঞ্চলের সর্বোচ্চ ৪৫ পয়েন্ট নিয়ে বিশ্বকাপে অংশ নিচ্ছে। দেশটির প্লেয়াররা বর্তমানে ইউরোপিয়ান লিগগুলোতে ধাপিয়ে বেড়াচ্ছে। ট্রান্সফার মার্কেটের হিসেব অনুযায়ী ব্রাজিল ফুটবল দলের মূল্য ১.০৫ বিলিয়ন ইউরো।

২) আর্জেন্টিনা: ৩৯ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের এবারের আসরের টিকিট নিশ্চত করে আর্জেন্টিনা। ট্রান্সফার মার্কেটের হিসেব অনুযায়ী তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মেসিরা।  দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার বাজার মূল্য ৬৭১ মিলিয়ন ইউরো। 

৩) উরুগুয়ে: কাতার বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ ২৮ পয়েন্ট নিয়ে কোয়ালিফাই করে উরুগুয়ে। ফিফা বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়নদের  ট্রান্সফার মার্কেটে মূল্য ৩৭৫.৪০ মিলিয়ন ইউরো।

৪) কলাম্বিয়া: দক্ষিণ আমেরিকার পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থান থেকে বিশ্বকাপে জায়গা করে নেয়া কলাম্বিয়ার ট্রান্সফার মার্কেটে মূল্য ২৯৪.৯০ মিলিয়ন ইউরো। 

আরও পড়ুন: কাতার বিশ্বকাপের অফিসিয়াল টি-শার্ট তৈরি করলো বাংলাদেশ

৫) ইকুয়েডর: ল্যাতিন আমেরিকা অঞ্চলের আরেক ফুটবল পরাশক্তি ইকুয়ের ২৬ পয়েন্ট নিয়ে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে। ট্রান্সফার মার্কেটে তাদের মূল্য ১২০.৮০ মিলিয়ন ইউরো।

৬) চিলি: দক্ষিণ আমেরিকার সপ্তম দল হিসেবে বিশ্বকাপের ২২তম আসরে অংশ নেয়া চিলির ট্রান্সফার মার্কেটের হিসেব অনুযায়ী মূল্য ৮০.১০ মিলিয়ন ইউরো। 

৭) প্যারাগুয়ে: কাতার বিশ্বকাপে কোয়ালিফা করা দক্ষিণ আমেরিকার অষ্টম দল প্যারাগুয়ে। ট্রান্সফার মার্কেটে তাদের মূল্য ৫৮.৮৫ মিলিয়ন ইউরো।

৮) পেরু: ল্যাতিন আমেরিকা অঞ্চলের অন্যতম শক্তিশালী দল পেরু। পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে থেকে বিশ্বকাপ নিশ্চিত করে তারা। পেরুর ট্রান্সফার মার্কেটে মূল্য ৫৬.৬৮ মিলিয়ন ইউরো।

৯) ভেনেজুয়েলা: দশম দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করে দক্ষিণ আমেরিকার দল ভেনেজুয়েলার ট্রান্সফার মার্কেটে মূল্য ৪৪.৬০ মিলিয়ন ইউরো।

১০) বলিভিয়া: কাতার বিশ্বকাপে কোয়ালিফা করা দক্ষিণ আমেরিকার নবম দল বলিভিয়া। ওই অঞ্চলের দলগুলোম মধ্যে  ট্রান্সফার মার্কেটে তাদের অবস্থান দশম। বলিভিয়া ট্রান্সফার মার্কেটে মূল্য ১৩.৭৩ মিলিয়ন ইউরো।


সর্বশেষ সংবাদ