ক্রিকেটারদের ‘ঢাল’ এখন স্ত্রীরা

ক্রিকেটারদের স্ত্রীরা
ক্রিকেটারদের স্ত্রীরা  © সংগৃহীত

বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর; অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর। কাজী নজরুল ইসলামের বিখ্যাত এই পংক্তি দেখা যায় বাস্তব জীবনেও। ক্রিকেটার কিংবা ফুটবলার প্রত্যেকের সাফল্যের পেছনেই গুরুত্বপূর্ণ অবদান রাখেন স্ত্রীরা। এইত কদিন আগেও বিরাট কোহলি জানিয়েছিলেন, তার ক্যারিয়ার এবং সাফল্যে কতটা ভূমিকা স্ত্রী আনুশকা শর্মার।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও বেশ কয়েকবার স্ত্রী শিশিরের অবদানের কথা স্বীকার করেছেন। তবে বিপরীত চিত্রও আছে।  নানান সময়ে স্ত্রীদের কারণেও বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে কোহলি-সাকিবদের। 

ক্রিকেটীয় ইস্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সরবও দেখা যাচ্ছে ক্রিকেটারদের স্ত্রীদের। তবে বাংলাদেশের অন্য ক্রিকেটারদের স্ত্রীরা এতদিন এভাবে সরব ছিলেন না। সাম্প্রতিককালে তাদেরও দেখা যাচ্ছে স্বামীর হয়ে ব্যাট ধরতে। সর্বশেষ এই ‘খোঁচাখুঁচির’ খেলায় যোগ দিলেন মাহমুদউল্লাহ আর মুশফিকের স্ত্রী।

অনেক দিন ধরেই মুশফিকের পারফরম্যান্স নিয়ে সমালোচনা হচ্ছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন রাখঢাক না রেখেই বলেছিলেন, মুশফিককে নিয়ে ভাবার সময় এসেছে। এর এক সপ্তাহ পর শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি করেন মুশফিক। প্রথম বাংলাদেশি হিসেবে স্পর্শ করেন ৫ হাজার রানের মাইলফলক। সেই সময়টাকেই মোক্ষম সুযোগ হিসেবে বেছে নেন মুশফিকের স্ত্রী জান্নাতুল মন্ডি।

সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি বিসিবি সভাপতিকে ইঙ্গিত করে লিখেন, ‘আমরা হাসিমুখেই বিদায় নেবো ইনশাআল্লাহ। তবে আপনাদের রিপ্লেসমেন্ট আছে তো? সেদিকেও একটু নজর দিলে বাংলাদেশের ক্রিকেটের উন্নয়ন হতো!’

মুশফিকের স্ত্রীর মুখ বন্ধ হয়নি। বরং এবার নতুন করে এই তালিকায় যোগ হয়েছেন তার বড় বোন মাহমুদউল্লাহ রিয়াদের স্ত্রী জান্নাতুল কাওসার মিষ্টি। মাহমুদউল্লাহর এবার বিশ্বকাপ দলে জায়গা হয়নি। বর্ষীয়ান এই ক্রিকেটারকে বাদ দেওয়ার সমালোচনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ত্রী মিষ্টি লিখেছেন, ‘এই দেশে যোগ্য লোকের যোগ্যতার মূল্যায়ন হয় না, হবেও না।’

এই স্ট্যাটাসে আবার কমেন্ট করে যেন আগুনে ঘি ঢেলেছেন মুশফিকের স্ত্রী। বোনের স্ট্যাটাসে মন্ডির মন্তব্য, ‘আরে নাহ! তাদের দলে এখন অনেক হার্ড হিটার রয়েছে। বলে বলে ছয় আর ছয়।’

আরও পড়ুন: রিয়াদের স্ত্রীর আগুনে পোস্টে কমেন্টে ঘি ঢাললেন মুশফিকের স্ত্রী

সাকিব আল হাসানকে নিয়ে যেমন হাজার হাজার ইতিবাচক খবর আছে, তেমনি আছে কিছু নেতিবাচক খবরও। নানা সময়ে বিতর্কের জন্ম দিয়ে সাকিব কুড়িয়েছেন অনেক সমালোচনা, পড়েছেন বোর্ডের রোষানলে। আর এসব ক্ষেত্রে বরাবরই তিনি পাশে পেয়েছেন স্ত্রী উম্মে আহমেদ শিশিরকে।

সাকিব কদিন পর পর বিতর্কে জড়ান,স্বামীর পক্ষ হয়ে নানা স্ট্যাটাস দিয়ে আলোচনায় আসেন তার স্ত্রী। কখনো অন্য ক্রিকেটারদের খোঁচা, কখনও বোর্ডকে খোঁচা আবার কখনো সাকিবের প্রশংসায় মেতে ওঠে প্রায়ই ফেসবুকে স্ট্যাটাস দিতে দেখা যায় সাকিব-পত্নীকে। এর আগেও বোর্ড, সাংবাদিক কিংবা সমর্থকদের উদ্দেশ্য নানা কটু স্ট্যাটাস দিয়ে সমালোচনা কুড়িয়েছেন সাকিবপত্নী শিশির। 

এখন প্রশ্ন হলো, ক্রিকেটারদের স্ত্রীরা কেন এমনভাবে গর্জে উঠছেন? কেন তারা জনসম্মুখে এভাবে ক্ষোভ উগড়ে দিচ্ছেন। অনেকে আবার এমনও মনে করছেন, ক্রিকেটাররা বোর্ডের কোড অব কন্ডাক্টের কারণে অনেক কিছু মুখ ফুটে বলতে পারেন না। তাই তারাই স্ত্রীদের দিয়ে এমন সব স্ট্যাটাস লেখান। সত্যিই কি তাই?

সত্যিটা কি, সেটা তারাই ভালো বলতে পারবেন। তবে বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের স্ত্রীদের এমন লড়াই সাধারণ ক্রিকেট ভক্তদের অনেকে ভালোভাবে নিচ্ছেন না। ক্রিকেটীয় স্বার্থে আসলে বোর্ড এবং ক্রিকেটার ও তাদের স্ত্রীদের এ রেষারেষি বন্ধ না হলে সেটা বাংলাদেশ ক্রিকেটের জন্যই অশনি সংকেত। 


সর্বশেষ সংবাদ