'ভারত-পাকিস্তানকে শ্রীলঙ্কার থাপ্পড়'

সুনিল গাভাস্কার
সুনিল গাভাস্কার  © সংগৃহীত

এবারের এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা। টুর্নামেন্টের শুরুতে যাদেরকে কেউ গোনাতেই ধরেনি। সেই শ্রীলঙ্কাই টানা পাঁচ ম্যাচ অপরাজিত থেকে শিরোপা জিতেছে। অথচ, এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়েই সবচেয়ে বেশি আলোচনা ছিল। ভারতের সাবেক কিংবদন্তি ওপেনার সুনিল গাভাস্কার মনে করেন, যেসকল মানুষ ভারত-পাকিস্তানের ফাইনাল বা এই দুদলের কাউকেই সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে দেখেছিলেন তাদের গালে থাপ্পড় বসিয়েছে শ্রীলঙ্কা। 

এশিয়া কাপে সুপার ফোর থেকেই বিদায় নেয় ভারত। ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে হেরে যায় পাকিস্তান। ষষ্ঠবার এশিয়া কাপ জিতে নেয় শ্রীলঙ্কা। গাভাস্কার বলেন, 'ভারত-পাকিস্তান ম্যাচ নিয়েই আলোচনা হচ্ছিল। এই ম্যাচ যেন এশিয়া কাপের চেয়েও বড়! সবাই চারদিকে শুধু ভারত-পাকিস্তান নিয়ে কথা বলছিল। মনে হচ্ছিল এই দুটো দল বাদে আর কেউ খেলতে আসেনি। শেষে শ্রীলঙ্কা এশিয়া কাপ জিতে নেয়। সবচেয়ে বেশিবার এশিয়া কাপ জয়ে তাদের স্থান ভারতের পরেই। '

শ্রীলঙ্কার এশিয়া শ্রেষ্ঠত্ব অর্জন নিয়ে বলতে গিয়ে গাভাস্কার বলেন, 'সবচেয়ে বেশি এশিয়া কাপ জেতার তালিকায় ভারতের পরই রয়েছে শ্রীলঙ্কা। পরিসংখ্যানটাই যথেষ্ট ছিলো শ্রীলঙ্কাকে অবজ্ঞার চোখে না দেখার। যারা বলেছিলো ভারত-পাকিস্তান ফাইনাল হবে তাদের গালে একটি থাপ্পড় শ্রীলঙ্কার এই এশিয়া কাপ জয়।'

আরও পড়ুন: এবার ওয়েটারের চরিত্রে সাকিব আল হাসান

ভারতের মতো দল গ্রুপ পর্বে দুর্দান্ত সূচনা করে এসেও সুপার ফোরের বাঁধা পেরোতে পারেনি। পাকিস্তান প্রথম ম্যাচে ভারতের কাছে হারলেও মাঝখানে দাপট দেখিয়েছে বেশ, শেষে এসে আবার শ্রীলঙ্কার কাছে টান দুই ম্যাচ হেরে এশিয়া কাপ স্বপ্নের সলিল সমাধি হয়েছে। অন্যদিকে, এশিয়া কাপের আগে শ্রীলঙ্কা ছিলো সবার ধারণার বাইরে।

প্রথম ম্যাচে আফগানিস্তানের সঙ্গে হেরে লঙ্কান সিংহরা চলে যায় আরও ব্যাক-ফুটে। অথচ সেই দলই কিনা দুর্দান্ত দাপটের সঙ্গে পরের সবগুলো ম্যাচ জিতে এশিয়া সেরার শিরোপাটা নিয়ে যায় নিজেদের ঘরে।


সর্বশেষ সংবাদ