স্কুলছাত্রীদের নিয়ে কোডিং প্রতিযোগিতা, বিজয়ীরা পাবে ৬০ হাজার টাকা পুরষ্কার

কোডিং প্রতিযোগিতা
কোডিং প্রতিযোগিতা  © সংগৃহীত

কম্পিউটার প্রোগ্রামিংয়ে দক্ষতা বাড়াতে স্কুলছাত্রীদের নিয়ে ‘বিডি গার্লস কোডিং কনটেস্ট’ শীর্ষক কোডিং প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এতে অংশ নিতে পারবেন ষষ্ঠ থেকে দশম শ্রেণীর নারী শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৫ মার্চ) থেকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়েছে। আগামী ১৮ মার্চ পর্যন্ত রেজিস্ট্রেশনের কাজ চলবে। এর পর রবিবার (২০ মার্চ) অনলাইন বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। বাছাই পর্বে উত্তীর্ণরা আগামি শুক্রবার (২৫ মার্চ) এই কোডিং প্রতিযোগিতাটির মূল পর্বে অংশ ‍নিতে পারবেন।

এই প্রতিযোগিতাটি ইকো–বিডি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) যৌথভাবে আয়োজন করেছে। তাদের পৃষ্ঠপোষকতা করছেন আমেরিকা ভিত্তিক দাতব্য প্রতিষ্ঠান এডুকেশনাল চ্যারিটেবল এন্ড হিউম্যানিটারিয়ান অর্গানাইজেশন (ইকো–ইউএসএ)।

আরও পড়ুন: বিচ্ছেদ নিয়ে মুখ খুলেছেন ক্যামিলা ক্যাবেলো

ইকো–বিডি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক জানিয়েছে, জাজ ‘কোড মার্শাল’ প্ল্যাটফর্ম ব্যবহার করে ছাত্রীদের অনলাইনে প্রোগ্রামিংয়ের প্রাথমিক পর্যায়ের বিভিন্ন সমস্যার সমাধান করতে হবে। এ প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রীরা পাবেন মোট ৬০ হাজার টাকা পুরস্কারসহ ৩ দিনের আবাসিক ক্যাম্পে প্রোগ্রামিং শেখার সুযোগ।

প্রতিযোগিতাটি আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ কম্পিউটার সমিতি, বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি, ইন্টারনেট সোসাইটি-বাংলাদেশ চ্যাপ্টার ও মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব)।

আরও পড়ুন: ১ লাখ ৭০ হাজারের মধ্যে সেরা হলো বাংলাদেশি ফটোগ্রাফটি

প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ক্লিক করুন এই লিংকে

প্রসঙ্গত, প্রযুক্তিখাতে নারী উদ্যক্তাদের যুক্ত করতে হলে স্কুল পর্যায় থেকেই মেয়েদের কোডিং শেখানো প্রয়োজন। শ্রেণিকক্ষে পাঠ শেখার ক্ষেত্রে নারী শিক্ষার্থীদের এগিয়ে থাকার জন্য এই প্রকল্প থেকে চেষ্টা চালানো হচ্ছে। প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচিত করার জন্য প্রকল্পের আওতায় পিছিয়ে পড়া স্কুল ও প্রান্তিক এলাকার স্কুলে প্রোগ্রামিং ক্যাম্প, কর্মশালা ও প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। সারাদেশে অফলাইন ও অনলাইন কার্যক্রম পরিচালনা করে স্কুলের মেয়ে শিক্ষার্থীদেরকে প্রোগ্রামিং সম্পর্কে সচেতন করার মাধ্যমে ভবিষ্যতের বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে কাজের উপযুক্ত করে গড়ে তোলার লক্ষ্যে পরিচালিত হচ্ছে এ সকল কার্যক্রম।


সর্বশেষ সংবাদ