প্রতিবছর পাঠ্যপুস্তকে কেন ভুল হয়, প্রশ্ন মুনতাসীর মামুনের

অধ্যাপক মুনতাসীর মামুন
অধ্যাপক মুনতাসীর মামুন  © ফাইল ছবি

প্রতিবছর পাঠ্যপুস্তকে কেন ভুল হয় এমন প্রশ্ন করে ইতিহাসবিদ, লেখক ও গবেষক অধ্যাপক মুনতাসীর মামুন বলেছেন, এ বিষয়ে কেন তদন্ত হয় না? প্রতিবেদন কেন প্রকাশ হয় না? ব্যবস্থাও নেওয়া হয় না। সবার মতো এ প্রশ্ন আমারও। পাঠ্য বই প্রণয়নে যারা জড়িত, পদ আঁকড়ে থাকার বিষয় হয়ে দাঁড়িয়েছে তাদের।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আজ রবিবার (২৮ জানুয়ারি) একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত ‘স্কুল পাঠ্যপুস্তকের বিষয় নিয়ে মৌলবাদী-সাম্প্রদায়িক অপশক্তির সাম্প্রতিক ষড়যন্ত্র’ শীর্ষক সংবাদ সম্মেলে লিখিত বক্তব্য তিনি এসব কথা বলেন।

মুনতাসীর মামুন বলেন, পাঠ্যক্রম নিয়ে বিতর্ক চলছে প্রায় ৮০ বছর। শিক্ষাসংক্রান্ত নীতি বা পাঠ্যক্রম দিয়ে বঙ্গবন্ধুর সরকার ছাড়া কোনো সরকার সংখ্যাগরিষ্ঠকে সন্তুষ্ট করতে পারেনি। ধর্মকে যখন পাঠ্যক্রমে আনা হয়, তখনই সংঘাত, বিরোধ, বিতর্ক শুরু হয়।

তিনি আরও বলেন, নির্বাচনের সময় নতুন পাঠ্যক্রমের বিরোধীতা শুরু হলো। সপ্তম শ্রেণির শরীফার গল্প নিয়ে তাঁরা মাঠে নেমেছেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক তৃতীয় লিঙ্গের গল্প নিয়ে যা করেছেন, তা  উদ্ধত আচরণ, অশিক্ষকসুলভ। ছাত্ররা এ ধরনের মনোভঙ্গি পেলে তা সমাজের জন্য উদ্বেগজনক।

আরো পড়ুন: এইচএসসির সূচি নিয়ে ছড়ানো তথ্যটি সঠিক নয়

সংবাদ সম্মেলনে পাঠ্যপুস্তকে মুদ্রণ ও তথ্যগত যেসব ভ্রান্তি আছে, তা দ্রুত নিরসনের আহবান জানানো হয়। এ সময় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, বিশ্ববিদ্যালয় শিক্ষক সংগঠনের সভাপতি অধ্যাপক মাহফুজা খানম, কলামিস্ট মমতাজ লতিফ ও আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বক্তব্য দেন।


সর্বশেষ সংবাদ