শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে আন্দোলন অব্যাহত

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে পাঁচ দিন ধরে শিক্ষক-কর্মচারীদের অবস্থান
শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে পাঁচ দিন ধরে শিক্ষক-কর্মচারীদের অবস্থান   © সংগৃহীত

এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের জাতীয়করণ করার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে পাঁচ দিন ধরে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষক-কর্মচারীরা।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে পঞ্চম দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেন তারা। সারাদেশের শতাধিক শিক্ষক-কর্মচারী এই কর্মসূচিতে অংশ নেন।

শিক্ষকরা জানান, আইএলও এবং ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী বাংলাদেশ সরকার জিডিপির ৬ শতাংশ শিক্ষা খাতে খরচ করার জন্য অঙ্গীকারবদ্ধ। কিন্তু সরকার শিক্ষা খাতে খরচ করছে মাত্র ২ শতাংশ, যার জন্য আইএলও এবং ইউনেস্কো ক্ষোভ প্রকাশ করেছে ও শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির সুপারিশ করেছে।

তারা জানান, সরকারের পক্ষ হতে হাজার হাজার কোটি টাকার মেগা প্রকল্প গ্রহণ করা হলেও এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের ভাগ্যের কোনও পরিবর্তনের জন্য বিশেষ কোনও ব্যবস্থা নেই। অথচ শিক্ষার উন্নয়নের নামে বিভিন্ন প্রকল্পে অনেক টাকা অপচয় করা হয় বলে মন্তব্য করেন তারা।

গত ১৯ বছর ধরে এমপিওভুক্ত শিক্ষক ২৫ শতাংশ ঈদ বোনাস এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা ও এক হাজার টাকা বাড়ি ভাড়া পাচ্ছেন, যা অমানবিক বলে দুঃখ প্রকাশ করেন তারা।

শিক্ষকদের জোটের পক্ষ থেকে জানানো হয়, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের যাবতীয় আয় সরকারি কোষাগারে জমা নিয়ে নীতিমালার পরিবর্তন করলে অনায়াসেই এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ করা সম্ভব।

আন্দোলনকারী শিক্ষক-কর্মচারীরা জানান, সারাদিন ধূলা-ময়লার মধ্যে রাস্তায় অবস্থান করার কারণে তাদের অনেকে অসুস্থ হয়ে পড়েছেন এবং অনেকে হাপাতালে চিকিৎসা নিচ্ছেন।

 


সর্বশেষ সংবাদ