স্কলারশিপ নিয়ে স্নাতক পড়ুন ফ্রান্সের প্যারিসে

সায়েন্সেস ফো, ফ্রান্স
সায়েন্সেস ফো, ফ্রান্স  © সংগৃহীত

বিশ্বের সবচেয়ে পুরনো জাতি-রাষ্ট্রের একটি ফ্রান্স। পশ্চিম ইউরোপের এ দেশটি বিজ্ঞান, প্রযুক্তি, শিক্ষা ও সংস্কৃতিতে অনেক বেশি সমৃদ্ধ। উন্নত জীবনযাত্রা, শক্তিশালী অর্থনীতি ও মানসম্মত শিক্ষার পরিবেশ থাকায় উচ্চশিক্ষা লাভের জন্য বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা ফ্রান্সে পাড়ি জমাচ্ছেন। আধুনিক শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিকভাবে উন্নত ফ্রান্সে শিক্ষা গ্রহণের পাশাপাশি আছে বিশ্বব্যাপী ক্যারিয়ার গড়ে তোলার সুযোগ।

অনেক বছর ধরেই ফ্রান্স গণিতশাস্ত্র, জ্যোতির্বিজ্ঞান, জীববিজ্ঞান, চিকিৎসাশাস্ত্র, জেনেটিকস, পদার্থবিদ্যা এবং অন্যান্য অনেক বিষয়ের জন্য বিখ্যাত। ফ্রান্সের রাজধানী প্যারিসে স্কলারশিপ নিয়ে স্নাতকে অধ্যায়নের সুযোগ দিচ্ছে ফ্রান্সের সায়েন্সেস ফো ইউনিভার্সিটি। বাংলাদেশসহ নন-ইউরোপীয়ান শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ২৩ ফেব্রুয়ারি।

এ স্কলারশিপের আওতায় টিউশন ফি বাবদ শিক্ষার্থীদের বছরে সর্বোচ্চ ১৩ হাজার ইউরো প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১২ লক্ষ ৬০হাজার টাকা। ‘এমাইল বাউটমি স্কলারশিপ’ এর আওতায় স্নাতকের মেয়াদ হবে ৩ বছর। মেধার ভিত্তিতে এ স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে।

প্যারিস ইনস্টিটিউট অব পলিটিকাল স্টাডিজকেই সবাই চেনে সায়েন্সেস ফো বিশ্ববিদ্যালয় নামে। এখানে মোট ১৪ হাজার শিক্ষার্থী পড়াশোনা করেন, যার প্রায় অর্ধেকই আন্তর্জাতিক শিক্ষার্থী।

ফ্রান্সের রাষ্ট্রবিজ্ঞানী ও সমাজবিজ্ঞানী এমিলি বাউটমির নামে এ স্কলারশিপের নামকরণ করা হয়। প্যারিসের অধিবাসী এমিলি বাউটমি আইন নিয়ে পড়াশোনা করেন।

সুবিধাসমূহ:

* বৃত্তিটির আওতায় মেধার ভিত্তিতে কিছু শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ বছরে ১৩ হাজার ইউরো প্রদান করা হয়। বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় ১২ লক্ষ ৬০ হাজার টাকা।
* কিছু শিক্ষার্থীকে বছরে যথাক্রমে ৮ হাজার ৮০০ ইউরো, ৬ হাজার ও ৩ হাজার ৬০০ ইউরো প্রদান করা হবে।
* সায়েন্স ফো বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য ফরাসি ভাষা শেখার প্রয়োজনীয়তা নেই।
* মেধার ভিত্তিতে এ বৃত্তি দেয়া হবে।’

আবেদনের যোগ্যতা:

* নন-ইরোপীয়ান নাগরিক হতে হবে।
* ইউরোপীয়ান নাগরিকত্বসহ দ্বৈত নাগরিকত্ব থাকলেও আবেদন করা যাবে না।
* স্নাতকে ভর্তি হতে হবে।
* শিক্ষার্থীদের অবশ্যই প্রথমবার আবেদনকারী হতে হবে।
* সি-১ এর সমমানের ইংরেজি ভাষা দক্ষতা থাকতে হবে।
* উচ্চমাধ্যমিকে ভালো ফলধারী হতে হবে।

আবেদন প্রক্রিয়া:

আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে


সর্বশেষ সংবাদ