হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ৯৩ লাখ টাকার ফেলোশিপ, থাকছে কাজের সুযোগও

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ৯৩ লাখ টাকার ফেলোশিপ
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ৯৩ লাখ টাকার ফেলোশিপ  © সংগৃহীত

আন্তর্জাতিক শিক্ষার্থীদের নয় মাস মেয়াদি ফেলোশিপের আওতায় অধ্যায়নের সুযোগ দিচ্ছে বিশ্বের অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের র‌্যাডক্লিফ ইনস্টিটিউট। বাংলাদেশের বৈজ্ঞানিক, লেখক, সাংবাদিক ও ব্যক্তিগত উদ্যোগ বা সংগঠনের সঙ্গে যুক্ত থেকে যারা প্রতিনিয়ত সমাজের বিভিন্ন উন্নয়নমূলক বিষয় নিয়ে কাজ করছেন তারা এই  ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন। 

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভেতরেই ১২ ধরনের স্কুল রয়েছে, যেখানে অসংখ্য স্নাতক প্রোগ্রামের ব্যবস্থা রয়েছে। শুধু তা-ই নয়, আরও আছে স্নাতকোত্তর, প্রফেশনাল প্রোগ্রাম, সামার স্কুল। এখানকার সবচেয়ে জনপ্রিয় কোর্সগুলোর মধ্যে অন্যতম হলো ম্যানেজমেন্ট, ল, সায়েন্স, ডিজাইন, মেডিসিন ও আর্টস। প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীরা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডিসহ নানা প্রোগ্রাম বা কোর্সে ভর্তির জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন। 

আমেরিকার হার্ভার্ড রেডক্লিফ ফেলোশিপ গ্রহণের মধ্য দিয়ে শিক্ষার্থী তার ব্যবহারিক দক্ষতা বিকাশের সুযোগ পাবে এবং   সুযোগ পাবে নিজের অভিজ্ঞতা অন্যদের জানানো। 

আবেদনের সময়সীমাঃ- আর্টিস্ট ও সাংবাদিকদরা আবেদন করতে পারবেন আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত। বৈজ্ঞানিক থেকে গণিত ও ইঞ্জিনিয়ারিংয়ের প্রতি আগ্রহীরা আবেদন করতে পারবেন ৩  অক্টোবর পর্যন্ত।

সুযোগ–সুবিধাসমূহ
* জে-১ ভিসা প্রদান করবে। 
* ফেলোদের উপবৃত্তি হিসেবে প্রকল্পের ব্যয় মেটাতে ৭৮,৫০০ হাজার (বাংলাদেশী টাকায় প্রায় ৯৩ লাখ টাকা) ডলার ব্যয় 
  করবে হার্ভার্ড র্যা ডক্লিফ ইনস্টিটিউট। 
* র্যাডক্লিফ ইনস্টিটিউটে অফিস, স্টুডিও স্পেস পাবেন ফেলোরা। 
* ভিজিটিং ফেলো হিসেবে হার্ভার্ডে পূর্ণকালীন কাজের সুযোগসহ বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি, আবাসন ও অ্যাথলেটিক সুবিধা প্রদান করবে। 
* স্বাস্থ্যবিমা প্রদান করবে। 
* শিশুর ডে-কেয়ার সুবিধা প্রদান করবে। 

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ৯০ লাখ টাকার ফেলোশিপ

যোগ্যতাসমূহ
* মানবিক ও সামাজিক বিজ্ঞানের প্রার্থীদের ফেলো হিসেবে যুক্ত হওয়ার কমপক্ষে দুই বছর আগে সংশ্লিষ্ট প্রকল্পে ডক্টরেট ডিগ্রি থাকতে হবে, স্বনামধন্য জার্নালে বা সম্পাদিত কাজের একটি মনোগ্রাফ বা কমপক্ষে দুটি প্রকাশিত নিবন্ধ থাকতে হবে। 

* বিজ্ঞান, প্রকৌশল ও গণিতের প্রার্থীদের ফেলো হিসেবে যুক্ত হওয়ার কমপক্ষে দুই বছর আগে ( সংশ্লিষ্ট প্রকল্পে ডক্টরেট ডিগ্রি থাকতে হবে, স্বনামধন্য জার্নালে কমপক্ষে পাঁচটি নিবন্ধ প্রকাশিত হতে হবে। 

* ক্রিয়েটিভ আর্টসের আবেদনকারীদের মধ্যে ফিল্ম অ্যান্ড ভিডিও বিষয়ের প্রার্থীদের ন্যূনতম ১৫ মিনিটের ভিডিও, ভিজ্যুয়াল আর্টসের প্রার্থীদের ৩টি মুভিং ইমেজ, ফিকশন বা নন–ফিকশনের প্রার্থীদের সম্প্রতি প্রকাশিত বইয়ের, ছোটগল্প বা কোনো আর্টিকেলের প্রায় ৩০ পৃষ্ঠার স্ক্রিপ্ট, এক বা একাধিক প্রকাশিত বই, কবিতা, জার্নালিজমের প্রার্থীদের প্রকাশিত আর্টিকেলের ৩০ পৃষ্ঠা, নাটকের প্রার্থীদের ১০টি নাটক, মিউজিক কম্পোজিশনের প্রার্থীদের সাম্প্রতিক কম্পোজিশন করা কিছু সাবমিট করতে হবে।

আরও পড়ুন: টিউশন ফি ছাড়াই স্নাতকোত্তর করুন যুক্তরাজ্যে, সঙ্গে ৭০ লাখ টাকা

যত দিনের ফেলোশিপ
ফেলোরা সেপ্টেম্বর ২০২৪–এ ফেলোশিপ প্রোগ্রাম শুরু করে শেষ করবেন ২০২৫ সালের মে মাসে।

আবেদন প্রক্রিয়া
অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন 

ফেলোশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন

 

সর্বশেষ সংবাদ