জেনে নিন ২০২৪ সালের বিভিন্ন দেশের সরকারি স্কলারশিপের তালিকা

স্কলারশিপ
স্কলারশিপ  © সংগৃহীত

স্কলারশিপ অনেকের কাছে একটি স্বপ্নের নাম। সাধারণত প্রতিটি ভালো শিক্ষার্থীর একটি স্বপ্ন থাকে স্কলারশিপ নিয়ে পড়াশোনা করার। তাই বিভিন্ন দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা ভালো শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ সুবিধা দিয়ে থাকে৷ স্কলারশিপ যে কতটা গুরুত্বপূর্ণ সেটি প্রায় সকল শিক্ষার্থী বিশেষ করে যারা বিদেশে উচ্চশিক্ষার জন্য আগ্রহী তাদের কাছে বোধগম্য।

বিদেশে উচ্চশিক্ষার স্বপ্নকে বাস্তবায়ন করতে স্কলারশিপ হতে পারে জাদুর কাঠি। ফুল ফ্রি স্কলারশিপ স্কলারশিপে টিউশন ফি, বসবাসের জন্য ভাতা, যাতায়াত ভাতা, এয়ার টিকিট সহ ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে। আর যদি সেটি সরকারি স্কলারশিপ হয় তাহলে সুযোগ-সুবিধা আরো বেড়ে যায়।  

স্কলারশিপ পেতে হলে প্রয়োজন যোগ্যতা ও প্রতিভা। কারণ যেকোনো স্কলারশিপ দাতা প্রতিষ্ঠান একজন ভালো শিক্ষার্থীকেই স্কলারশিপ দিয়ে থাকে, যেন সে পড়াশোনা করে ভালো কিছু করতে পারে। যখন একজন ভালো শিক্ষার্থীকে স্কলারশিপ দেওয়া হবে, তখন স্বাভাবিকভাবেই অন্যরা অনুপ্রাণিত হবে। তারাও চাইবে স্কলারশিপের জন্য যোগ্যতা অর্জন করতে। 

চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ২০২৪ সালে চলমান বিভিন্ন দেশের সরকারি স্কলারশিপের তালিকাঃ 
 
(১) ফুল ব্রাইট স্কলারশিপঃ
যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পর্যায়ে পড়া যায় এই স্কলারশিপের আওতায়। ১০টি ভিন্ন একাডেমিক খাতে 
১৫৫টি দেশের ৪ হাজার শিক্ষার্থীকে প্রদান করা হয় এই স্কলারশিপ। বিজ্ঞান, কলা, মানবিক কিংবা প্রকৌশল বিদ্যা- সব বিষয়ের জন্যই এই স্কলারশিপ পাওয়া যায়।

এই স্কলারশিপ প্রোগ্রামের আওতায় আসা-যাওয়ার বিমান ভাড়া, টিউশন সহ যাবতীয় একাডেমিক ফি, থাকা-খাওয়া এবং ব্যক্তিগত খরচের জন্য মাসিক স্টাইপেন্ড, স্বাস্থ্য বীমা, ভ্রমণ এলাওয়েন্স, ব্যাগেজ এলাওয়েন্স সহ ইত্যাদি।  টোয়েফল স্কোর ৮০ বা আইইএলটিএস স্কোর ৭.০, নির্বাচনী ধাপে জিআরই পরীক্ষার স্কোর যুক্ত করতে হয়।

আবেদনের শেষ সময়ঃ- ২৮ ফেব্রুয়ারি ২০২৪
আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন 

(২) সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড (সিঙ্গা):
উচ্চশিক্ষায় বিদেশি শিক্ষার্থীদের সিঙ্গাপুর সরকার কর্তৃক দেওয়া অন্যতম একটি স্কলারশিপ হচ্ছে ‘সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড’।  সিঙ্গা নামের এই স্কলারশিপের আওতায় শিক্ষার্থীদের বিনা মূল্যে পাঁচটি বিশ্ববিদ্যালয়ে যেকোন একটিতে বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে পিএইচডি প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ দেওয়া হয়। পিএইচডি কোর্সের মেয়াদ সর্বোচ্চ চার বছর। বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশের শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।  

আবেদনের শেষ সময়ঃ- ১লা জুন ২০২৪
আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন 

(৩) মাস্টার মাইন্ড স্কলারশিপঃ- 
মাস্টার মাইন্ড স্কলারশিপ বেলজিয়ামের আঞ্চলিক সরকার বা ফ্ল্যান্ডার্স সরকারের অর্থায়নের একটি স্কলারশিপ। ফ্ল্যান্ডার্স ও ব্রাসেলসে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতকোত্তর সম্পন্ন করার জন্য প্রতিবছর প্রায় ৩০টি স্কলারশিপ দেওয়া হয়। কিছু স্কলারশিপে আবাসন, চিকিৎসা বীমা, টিউশন ফি মওকুফসহ ৮ হাজার ২০০ ইউরো শিক্ষা ভাতা প্রদান করে থাকে।

আবেদনের শেষ সময়ঃ-  প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আলাদা আলাদা সময়সীমা আছে 

আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন 

20 Best Ph.D. Scholarships in Canada | Study Abroad 2024 - SA Online Portal

(৪) তুরস্ক বুর্সলারি স্কলারশিপঃ- 
তুরস্ক বুর্সলারি স্কলারশিপ তুরস্ক সরকারের দেওয়া একটি স্কলারশিপ। যা সব দেশের শিক্ষার্থীদের জন্যই প্রযোজ্য। দুই দশক ধরে শিক্ষা খাতে ব্যাপক আধুনিকায়নের পরিপ্রেক্ষিতে প্রতিবছর উচ্চশিক্ষার জন্য বিশ্বের প্রায় ১৭২টি দেশ থেকে ৫ হাজার শিক্ষার্থীকে এই স্কলারশিপ দেওয়া হয়।

প্রতিবছরই ৫০ এর অধিক শিক্ষার্থী বাংলাদেশ থেকে এই স্কলারশিপ পেয়ে থাকে। এই স্কলারশিপ শুধু মাত্র একজন শিক্ষার্থীর একাডেমিক ফলাফলের উপর ভিত্তি করে দেওয়া হয় না। শিক্ষার্থীর এক্সট্রা কারিকুলাম এক্টিভিটি থাকাটাও জরুরী। তবে এই স্কলারশিপে আপনাকে প্রথমে ১ বছর তুরস্কের ভাষা শিখতে হবে।

আবেদনের শেষ সময়ঃ- ২০ শে ফেব্রুয়ারি ২০২৪ 
আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন 

(৫) জয়েন্ট জাপান ওয়ার্ল্ড ব্যাংক গ্র্যাজুয়েট স্কলারশিপঃ- 
বাংলাদেশসহ বিশ্বব্যাংকের তালিকাভুক্ত উন্নয়নশীল দেশগুলোর শিক্ষার্থীরা এ স্কলারশিপে আবেদনের সুযোগ পেয়ে থাকে। প্রতিবছর শিক্ষার্থীদের দুইটি সময়ে এই স্কলারশিপের জন্য আবেদনের সুযোগ দেওয়া হয়। অ্যাপ্লিকেশন উইন্ডো-১ এর সময়সীমা জানুয়ারির ১৫ থেকে শুরু হয়ে শেষ হবে ২৯ ফেব্রুয়ারি ২০২৪ এ। অ্যাপ্লিকেশন উইন্ডো-২ এর সময়সীমা ২৫ মার্চ থেকে ২৪ মে, ২০২৪ পর্যন্ত

জয়েন্ট জাপান ওয়ার্ল্ড ব্যাংক গ্র্যাজুয়েট স্কলারশিপের আওতায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, লন্ডন স্কুল অব ইকোনমিকস, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব টোকিও, ইউনিভার্সিটি অব লিডস, ইউনিভার্সিটি অব সাসেক্স, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের ১৯টি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ মিলবে।

আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন 

(৬) অস্ট্রেলিয়ান অ্যাওয়ার্ডসঃ
অস্ট্রেলিয়া সরকারের অত্যন্ত সম্মানজনক একটি স্কলারশিপ হচ্ছে এটি। অস্ট্রেলিয়ান অ্যাওয়ার্ডস স্কলারশিপের মাধ্যমে  টিউশন ফি, ভ্রমণ ভাতা, প্রতিষ্ঠান ভাতা ও অন্যান্য সুবিধাসহ শিক্ষার্থীকে মাসিক পাঁচ হাজার ডলার সহায়তা প্রদান করা হয়। বিসিএস ক্যাডার এবং বাংলাদেশ ব্যাংক, উন্নয়ন সংস্থা, বেসরকারি সংস্থা, ব্র্যাক ও আইসিডিডিআরবির কর্মকর্তারা আবেদন করতেন পারেন। নারীদের এই বৃত্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়।

আবেদনের শেষ সময়ঃ- ৩০শে এপ্রিল ২০২৪
আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন 

(৭) মানাকি স্কলারশিপঃ- 
নিউজিল্যান্ডের একটি জনপ্রিয় স্কলারশিপ হচ্ছে  মানাকি স্কলারশিপ। এ স্কলারশিপের আওতায় প্রদত্ত সুযোগ-সুবিধার মাধ্যমে শিক্ষার্থীদের উন্নত মানের স্কলারে পরিণত করার একটা প্রচেষ্টা থাকে। 

বৃত্তিকালীন একজন স্কলার তাঁর মানসিকতা ও ক্যারিয়ার ডেভেলপমেন্টের পাশাপাশি কিউইদের (নিউজিল্যান্ড জনগণের) জীবনযাপনের ধরন ও সংস্কৃতির সঙ্গে একাত্ম হতে পারেন। মোট চারটি ক্যাটাগরিতে এ স্কলারশিপ দেওয়া হয়। তবে বাংলাদেশি শিক্ষার্থীরা ২০২৪ সালে শুধু পিএইচডির জন্য এ স্কলারশিপ পেতে পারেন।

আবেদনের শেষ সময়ঃ- ২৯  ফেব্রুয়ারি ২০২৪ 
আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন 

Premium Photo | Happy graduates. two happy women in graduation gowns  looking at the mobile phone together and smiling while two men standing in  the background

(৮) রোটারি পিস ফেলোশিপঃ- 
রোটারি পিস স্কলারশিপ প্রোগ্রামটি বিশ্বের সম্মানজনক স্কলারশিগুলোর মধ্যে একটি। রোটারি ইন্টারন্যাশনাল অর্থায়নে এই ফেলোশিপ প্রোগ্রাম পরিচালিত হয়। এই ফেলোশিপের আওতায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তর ও প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ দেওয়া হয়। 

শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয়, জাপানের ইন্টারন্যাশনাল খ্রিস্টান বিশ্ববিদ্যালয়, সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়, উপসালা, ডিউক বিশ্ববিদ্যালয় ও মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সুযোগ পাবেন। মোট ১৩০টি স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে।

আবেদনের শেষ সময়ঃ-  ১৫ই মে ২০২৪
আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন 

(৯) গ্লোবাল কোরিয়া স্কলারশিপঃ- 
নিজেদের শিক্ষাব্যবস্থাকে বহির্বিশ্বের সঙ্গে ব্র্যান্ড হিসেবে পরিচিতি এবং অন্যান্য বন্ধু রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে  প্রতি বছর কোরিয়ান সরকারের পক্ষ থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য গ্লোবাল কোরিয়া স্কলারশিপ (GKS) প্রদান করা হয়।  এ প্রোগ্রামের আওতায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের মোট ২ হাজার ২০০টি বৃত্তি দেওয়া হবে।

আবেদনের শেষ সময়ঃ- বিশ্ববিদ্যালয় ভেদে আবেদনের সময়ের ভিন্নতা রয়েছে।
আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন  

আরও পড়ুন: টিউশন ফি ছাড়াই স্নাতকোত্তর-পিএইচডি করুন চীনের বিশ্ববিদ্যালয়ে

(১০) গ্রেট স্কলারশিপঃ- 
ব্রিটিশ কাউন্সিল এবং যুক্তরাজ্য সরকার পরিচালিত  স্কলারশিপ হচ্ছে ‘গ্রেট স্কলারশিপ” । এই স্কলারশিপের আওতায় বাংলাদেশসহ ১৫টি দেশের শিক্ষার্থীরা স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ পেয়ে থাকে। 

যুক্তরাজ্য সরকারের গ্রেট ব্রিটেন ক্যাম্পেইন ও ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে যৌথভাবে নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ের অনুদানে এই গ্রেট স্কলারশিপ দেওয়া হয়। প্রতিটি স্কলারশিপের জন্য প্রায় ১৩ লাখ ৭২ হাজার ৮৪১ টাকা (১০ হাজার পাউন্ড) অনুদান দেওয়া হবে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ড জুড়ে ৭১টি বিশ্ববিদ্যালয় থেকে মোট ২১০টি বৃত্তি দেওয়া হবে।

আবেদনের শেষ সময়ঃ- বিশ্ববিদ্যালয় ভেদে আবেদনের সময়ের ভিন্নতা রয়েছে।
আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন 

(১১) কেএনবি স্কলারশিপঃ- 
ইন্দোনেশিয়া সরকার কর্তৃক অর্থায়িত একটি জনপ্রিয় স্কলারশিপ হচ্ছে কেএনবি স্কলারশিপ। প্রতিবছরের মতো ২০২৪-২৫ শিক্ষাবর্ষেও মেধাবী আন্তর্জাতিক শিক্ষার্থীদের কেএনবি বৃত্তি নিয়ে পড়াশোনার সুযোগ দিয়েছে। 

এই স্কলারশিপের মধ্য দিয়ে শিক্ষার্থীদের ইন্দোনেশিয়ার শীর্ষস্থানীয় ৩১টি কলেজ তথা বিশ্ববিদ্যালয়ে মোট ১ হাজার ৪৭৫টি বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর ও ডক্টরাল প্রোগ্রামে পড়াশোনার সুযোগ দেওয়া হবে। 

আবেদনের শেষ সময়ঃ- ২৩ ফেব্রুয়ারি ২০২৪ 
আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন

Sussex MBA Scholarships 2023/24, University of Sussex, UK

(১২) সাংহাই সরকারী স্কলারশিপঃ- 
আন্তর্জাতিক শিক্ষার্থীদের শিক্ষার মান বাড়ানো এবং আরও বেশি আন্তর্জাতিক মেধাবী শিক্ষার্থীদের আকৃষ্ট করার লক্ষ্যে ২০০৬ সালে সাংহাইতে ” সাংহাই সরকারী স্কলারশিপ (এসজিএস)” এর যাত্রা শুরু করেছিল। বিশ্বের অন্যতম আধুনিক শহর সাংহাইতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি অধ্যয়নের জন্য একাধিক বিষয়ে স্কলারশিপ প্রদান করে থাকে। ব্যবস্থাপনা, বিজ্ঞান, প্রকৌশল, কৃষি, চিকিৎসা,দর্শন, অর্থনীতি, আইন, শিক্ষা, সাহিত্য, ইতিহাস এবং শিল্পের শিক্ষাক্ষেত্রে সাংহাই সরকারী স্কলারশিপ (এসজিএস) আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান করে থাকেন।

এই স্কলারশিপ দুই ধরনের হয়ে থাকে (১) টাইপ এ (সম্পূর্ণ স্কলারশিপ) (২) টাইপ বি (আংশিক স্কলারশিপ) । 

আবেদনের শেষ সময়ঃ- বিশ্ববিদ্যালয় ভেদে আবেদনের সময়ের ভিন্নতা রয়েছে। 
আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন 


সর্বশেষ সংবাদ