স্কলারশিপ নিয়ে পিএইচডি করুন যুক্তরাজ্যে, বছরে থাকছে ৩৪ লাখ টাকা

স্কলারশিপ নিয়ে পিএইচডি করুন লন্ডনে
স্কলারশিপ নিয়ে পিএইচডি করুন লন্ডনে  © সংগৃহীত

আন্তর্জাতিক শিক্ষার্থীদের তিন বছর মেয়াদী পিএইচডি প্রোগ্রামে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজে। ‘ইম্পেরিয়াল কলেজ প্রেসিডেন্ট স্কলারশিপ’’ এর আওতায় এই স্কলারশিপ প্রদান করা হবে। বাংলাদেশসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ৪ মার্চ, ২০২৪। 

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের একটি পাবলিক বিশ্ববিদ্যালয় (আনুষ্ঠানিকভাবে দ্য ইম্পেরিয়াল কলেজ অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিন)।এই বিশ্ববিদ্যালয়কে বিশ্বের মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ের একটি হিসেবে গণ্য করা হয়। ইম্পেরিয়ালের প্রধান ক্যাম্পাস সেন্ট্রাল লন্ডনের দক্ষিণ কেনসিংটনে অবস্থিত। এর মূলত চারটি অনুষদ যার অধীনে ৪০টির বেশি বিভাগ, ইন্সটিটিউট ও গবেষণা কেন্দ্র রয়েছে।

সুযোগ-সুবিধাসমূহঃ 
* সম্পূর্ণ টিউশন ফি প্রদান করবে।
*জীবনযাত্রার খরচ চালানোর জন্য প্রতিবছর ২৫ হাজার ১৫০ পাউন্ড (বাংলাদেশী টাকায় প্রায় ৩৪ লাখ ৮২ হাজার টাকা) পাবেন শিক্ষার্থীরা। 
* ভোগ্য তহবিলের আওতায় প্রথম ৩ বছরের জন্য বছরে ২ হাজার পাউন্ড (বাংলাদেশী টাকায় প্রায় ২ লক্ষ ৭৫ হাজার টাকা) প্রদান করবে ।
* আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিনামূল্যে "ইংরেজি ভাষার কোর্স" এবং কলেজের বিভিন্ন ক্লাব এবং সম্প্রদায়গুলিতে অ্যাক্সেসসের সুবিধা প্রদান করবে।

Cuántas formas de titulación universitaria hay en México? - ¿Ya lo sabías?

যোগ্যতাসমূহঃ 
* স্নাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে এবং একাডেমিক সিজিপিএ ৩.০/৪.০ স্কেলে থাকতে হবে। 
* আবেদনকারীকে প্রোগ্রামের প্রয়োজনীয় সকল রিকয়ারমেনট পূরণ করতে হবে। 
* ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। আইএলটিএস একাডেমিক ওভারঅল ব্যান্ডস্কোর ৬.৫ থাকতে হবে, সাথে প্রতিটি  সেকশনে অন্তত ৬.০ থাকতে হবে। 

আরও পড়ুন: আইইএলটিএস ছাড়াই স্নাতক-স্নাতকোত্তর ও পিএইচডি করুন অস্ট্রিয়ায়

প্রয়োজনীয় নথিপত্রঃ 
* আবেদনকারীর পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্রের কপি ।
* একাডেমিক সার্টিফিকেট বা ডিগ্রি।
* দুইটি রেফারেন্স লেটার (রেফারেন্স লেটারের নমুনা/প্রয়োজনীয়তার জন্য পিডিএফ)।
* রিসার্চ প্রপোজাল। 
* আবেদনকারীর সিভি।
* ইংরেজী ভাষা দক্ষতার সনদ।
* পার্সোনাল স্টেটমেন্ট।

আবেদন প্রক্রিয়া
আনলাইনে আবেদন করা যাবে। ইম্পেরিয়াল কলেজ প্রেসিডেন্ট স্কলারশিপে আবেদন করতে এবং স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করু


সর্বশেষ সংবাদ