আইইএলটিএসে চালু হলো ‘রিটেক’ সুবিধা 

  © প্রতীকী ছবি

সম্প্রতি আইইএলটিএসে চালু হয়েছে ‘ওয়ান স্কিল রিটেক’ নামে একটি নতুন সুবিধা। অর্থাৎ রিডিং, রাইটিং, স্পিকিং, লিসেনিং এই চারটি মডিউলের মধ্যে যেকোনো একটি পরীক্ষা পুনরায় দেওয়ার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। 

সম্প্রতি আইইএলটিএস পরীক্ষা দেওয়া একজন শিক্ষার্থী জানান, ‘আমি সব মিলিয়ে ৬.৫ স্কোর পেয়েছি। কিন্তু আমার রিডিং স্কোরটা ভালো হয়নি। রিটেকের সুযোগ নিয়ে আবারও পরীক্ষা দেওয়ার কথা ভাবছি। প্রথমে ভেবেছিলাম আবারও পুরো পরীক্ষা দিতে হবে। এখন জানতে পারছি, ২৭ সেপ্টেম্বর থেকে বাংলাদেশে রিটেক সুবিধা চালু হয়েছে। সেই সুযোগই কাজে লাগাব।’

প্রথমবার পরীক্ষা দেওয়ার পরে কোনো মডিউলে কম স্কোর এলে রিটেকের সুযোগ কাজে লাগানো যাবে। বলা হচ্ছে, কম্পিউটার টেস্ট পরীক্ষায় অংশগ্রহণের ৬০ দিনের মধ্যে রিটেকের সুযোগ গ্রহণ করতে পারবেন। আবেদন করতে হবে আইইএলটিএস টেস্ট টেকার পোর্টালের মাধ্যমে। 

আরও পড়ুন: টেনেহিঁচড়ে নেয়া চালককে মামলা নয়, আপসে মীমাংসা করলেন ঢাবি ছাত্র

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিকের শিক্ষক ও আইইএলটিএস প্রশিক্ষক সাব্বির সরকার বলেন, ‘অনেক দেশে বা বিশ্ববিদ্যালয়ে আইইএলটিএসের বিভিন্ন মডিউলের জন্য নির্দিষ্ট স্কোর চাওয়া হয়। যেমন রাইটিংয়ে কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে ৭.০-এর চেয়ে কম স্কোর গ্রহণযোগ্য নয়। কেউ যদি আগে ৬.৫ পায়, তাহলে আগে পুরো পরীক্ষা আবার দিতে হতো। এখন কম্পিউটার স্কিল টেস্টে পুরো পরীক্ষা দিতে হবে না। এটা একটা ভালো দিক।’

আইইএলটিএস পরীক্ষার ফি এখন ২২ হাজার ৫০০ টাকা। রিটেক পরীক্ষার জন্য আলাদা করে ফি দিতে হবে, এমনটাই ধারণা করা হচ্ছে। কর্তৃপক্ষ জানাচ্ছে, ধীরে ধীরে সব দেশের বিশ্ববিদ্যালয়ই রিটেক স্কোর গ্রহণ করবে। 


সর্বশেষ সংবাদ