যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থী সংখ্যার রেকর্ড

যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা
যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা   © টিডিসি ফটো

যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১০ হাজার ৫৯৭ জন বাংলাদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে। আমেরিকাতে বিদেশি শিক্ষার্থী ভর্তির দিক থেকে বাংলাদেশের অবস্থান বিগত শিক্ষাবর্ষের ১৪তম স্থান থেকে এখন ১৩তম স্থানে উঠে এসেছে।

১৪-১৮ নভেম্বর আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উপলেক্ষে এ তথ্য জানায় ঢাকাস্থ মার্কিন দূতাবাস। পাশাপাশি এ তথ্য যুক্তরাষ্ট্রে ভর্তি হওয়া বিদেশি শিক্ষার্থী বিষয়ক বার্ষিক প্রতিবেদন ‘২০২২ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’-এ প্রকাশিত হয়েছে।

দূতাবাস জানায়, গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে। ২০১১-১২ শিক্ষাবর্ষে দেশটিতে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩,৩১৪ জন। আর ২০২১-২২ শিক্ষাবর্ষে তা বেড়ে ১০,৫৯৭ জনে দাঁড়িয়েছে। 

স্বাধীনতার পর ১৯৭৪-৭৫ শিক্ষাবর্ষে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে গিয়েছিলেন ৪৮০ জন শিক্ষার্থী।

আরও পড়ুন: ডলার সংকটে বিদেশগামী শিক্ষার্থীরাও বিপাকে

দূতাবাস বলছে, যুক্তরাষ্ট্র বাংলাদেশি শিক্ষার্থীদের সবসময় স্বাগত জানায়। এদেশের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে যুগান্তকারী গবেষণায় জড়িত হওয়ার পাশাপাশি সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে যুক্তরাষ্ট্রজুড়ে তাদের মেধার ছাপ রেখে চলেছে। 

এ বিষয়ে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ‘আমরা জেনে আনন্দিত যে সময়ের সাথে আরও বেশিসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রকে তাদের উচ্চশিক্ষার গন্তব্য হিসেবে বেছে নিচ্ছে।’

এদিকে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস ১৪-১৮ নভেম্বর আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে বাংলাদেশি শিক্ষার্থী ও শিক্ষক-পন্ডিত ব্যক্তিদের জন্য যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার আবেদন প্রক্রিয়া, বিভিন্ন ধরনের শিক্ষা কার্যক্রম এবং শিক্ষা-তহবিল-বৃত্তির সুযোগ সম্পর্কিত ভার্চ্যুয়াল ও সশরীরে উপস্থিত হয়ে অংশ নেওয়া যায় এমন বেশ কয়েকটি তথ্যবিনিময় সেমিনার ও অনুষ্ঠানের আয়োজন করছে।

এ উপলক্ষে বাংলাদেশস্থ এডুকেশনইউএসএ পরামর্শ কেন্দ্রগুলো শিক্ষা-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের উপর যেমন যুক্তরাষ্ট্রের শিক্ষার অনন্য সুবিধাগুলো কী তা নিয়ে বিশেষ অধিবেশনের আয়োজন করবে এবং সম্ভাব্য শিক্ষার্থীদের সঙ্গে দেখা করার জন্য স্থানীয় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো পরিদর্শন করবে। এ ধরনের বিশেষ অধিবেশনগুলোতে বক্তাদের মধ্যে যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তারা, আমেরিকার কলেজ-বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী এবং যুক্তরাষ্ট্রের ভর্তি বিষয়ক কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন, যারা আমেরিকাতে পড়াশোনা করতে যাওয়ার আবেদন প্রস্তুত প্রক্রিয়া, বৃত্তি ও আর্থিক সহায়তা এবং যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে পরিচালিত শিক্ষা ও পেশাজীবী বিনিময় কর্মসূচি নিয়ে আলোচনা করবেন। আরও তথ্যের জন্য https://www.facebook.com/EDUSABangladesh সাইট দেখতে অথবা ইমেইল করতে অনুরোধ করা হয়েছে EducationUSA-Bangla@state.gov.


সর্বশেষ সংবাদ