স্কলারশিপ নিয়ে ফ্রান্সে স্নাতকোত্তরের সুযোগ, মাসে পাবেন এক লাখ টাকা

École Normale Supérieure ( ENS )
École Normale Supérieure ( ENS )  © সংগৃহীত

আন্তর্জাতিক শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তরে অধ্যয়নের সুযোগ দিচ্ছে ফ্রান্সের École Normale Supérieure ( ENS )। বাংলাদেশসহ যেকোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ৭ ডিসেম্বর ২০২২।

École Normale Supérieure (ENS) হল প্রাক-ডক্টরাল এবং ডক্টরাল স্টাডিজ (গ্রাজুয়েট স্কুল) এবং সেইসাথে ফ্রান্সের একটি উচ্চ-স্তরের গবেষণা কেন্দ্র। ইএনএস-এ শিক্ষা ও গবেষণার জন্য পনেরটি বিভাগ রয়েছে, যা মানবিক ও বিজ্ঞানের প্রধান শাখায় বিস্তৃত। ইএনএস প্যারিসের একেবারে কেন্দ্রে, "কোয়ার্টিয়ার ল্যাটিন"-এ অবস্থিত। যা বহু শতাব্দী ধরে তার সমৃদ্ধ বুদ্ধিবৃত্তিক এবং সাংস্কৃতিক কার্যকলাপের জন্য পরিচিত। এটি বসবাস এবং শেখার জন্য একটি চমৎকার জায়গা।

আরও পড়ুন: সাত কলেজে ভর্তির টাকা জমা দেওয়ার শেষ তারিখ আজ

প্রতি বছর, École Normale Supérieure (ENS) স্কলারশিপ এর আওতায়  ২০জন আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিজ্ঞান বা কলা ও মানবিক বিষয়ে, বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রিতে সম্পূর্ণ বিনামূল্যে অধ্যয়নের সুযোগ দেওয়া হয়।

সুযোগ-সুবিধাসমূহঃ 
• ৩ বছরের জন্য ১০০০ ইউরো ( বাংলাদেশী টাকায় প্রায় ১ লক্ষ টাকা) মাসিক অনুদান প্রদান করবে।
• ইএনএস-এর ক্যাম্পাসে আবাসনের ব্যবস্থা করবে।

যোগ্যতাসমূহঃ- 
• আবেদনকারীর বয়স ২৬ বছরের কম হতে হবে।  
• আন্তর্জাতিক শিক্ষার্থী হতে হবে।  
• নতুন শিক্ষার্থী হতে হবে। 
• স্নাতক ডিগ্রিধারী হতে হবে । 

আবেদন প্রক্রিয়াঃ 
École Normale Supérieure (ENS) স্কলারশিপের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।  আবেদন করতে এবং স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন https://www.ens.psl.eu/en/academics/admissions/international-selection


সর্বশেষ সংবাদ