ম্যাথ না দাগিয়ে ইঞ্জিনিয়ারিংয়ে পড়ার সুযোগ বন্ধের দাবি

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ম্যাথ না দাগিয়ে ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ার সুযোগ বন্ধের দাবি জানিয়েছেন ভর্তিচ্ছুদের বড় একটি অংশ। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর প্রচলিত নিয়ম মেনে শিক্ষার্থী ভর্তির দাবি জানিয়েছেন তারা।

শিক্ষার্থীরা বলছেন, ২২টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে আবশ্যিক বিষয়ের উত্তর করা বাধ্যতামূলক করা হয়। এতে যারা ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখেছিল তারা সেভাবেই ভর্তি প্রস্তুতি নিয়েছিল। তবে ভর্তি পরীক্ষার হলে গিয়ে দেখা যায় পদার্থ ও রসায়ন বিষয় ছাড়া মূল বিষয়ের উত্তর বাধ্যতামূলক করা হয়নি। এর ফলে অনেকেই গণিত বিষয়ের উত্তর করেনি।

তাদের মতে, ভর্তি পরীক্ষায় গণিত প্রশ্ন অনেক কঠিন হয়েছিল। তা সত্ত্বেও যারা ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ালেখা করবে তারা গণিত অংশের উত্তর করেছে। অন্যদিকে যারা বায়োলজি এবং বাংলা অথবা ইংরেজি বিষয়ের উত্তর করেছে তারা তুলনামূলক বেশি নম্বর পেয়েছে। এই অবস্থায় যারা ম্যাথের উত্তর করেনি তাদের ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ার সুযোগ দিলে গণিতের উত্তর করা শিক্ষার্থীদের সাথে প্রতারো করা হবে।

এ বিষয়ে নূর আকাশ নামে এক শিক্ষার্থী বলেন, ভর্তি সার্কুলারে স্পষ্টভাবে বলা হয়েছে মেইন সাবজেক্ট স্কিপ করা যাবে না। অথচ যাদের মেইন বিষয় ম্যাথ ছিল তারা সেটি স্কিপ করেছে। মেইন সাবজেক্ট স্কিপ করলেও তাদের ফলাফল এসেছে। এই অবস্থায় তারা যদি ইঞ্জিনিয়ারিং বিষয় নিয়ে পড়ার সুযোগ পায় তাহলে সেটি অন্যায় হবে। কেননা ইঞ্জিনিয়ারিং বিষয় পড়ার জন্য অনেকেই গণিত বিষয়ের উত্তর করেছে। তারা তুলনামূলক নম্বর কম পেয়েছে।

আরও পড়ুন: ফজর নামাজ পড়ে পড়ালেখা শুরু করতেন গুচ্ছে প্রথম সুমাইয়া

সাঈদ আবদুল্লাহ নামে এক শিক্ষার্থী বলেন, গত বছর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় ভর্তি পরীক্ষায় অন্তর্ভুক্ত ছিল। সেবার কম্পিউটার বিজ্ঞানের মতো বিষয় পেতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিকল্প হিসেবে ব্যবহার করা গেলেও এ বছর সুযোগ নেই। আর গত বছর বাংলা ও ইংরেজি বাধ্যতামূলক ছিল কিন্তু এ বছর ভর্তি পরীক্ষায় অপশনাল করা হয়। যে সকল পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় গণিত অংশ উত্তর করেনি তাদের বেশিরভাগেরই এইচএসসিতে গণিত অপশনাল ছিল। আমাদের তিনটি মেইন বিষয়ে এইচএসসি পরীক্ষা হয়। ফলে তাদের গণিত পরীক্ষা দিতে হয়নি। আবার ভর্তি পরীক্ষায় গণিত না দিয়ে ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে ভর্তির সুযোগ দিলে যারা গণিতের উত্তর করেছে তাদের অন্যায় করা হবে। এইচএসসি অথবা ভর্তি পরীক্ষায় গণিতের দক্ষতার পরীক্ষা না দিয়ে কীভাবে তাদেরকে গণিত, পদার্থ বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং রিলেটেড সাবজেক্ট দেবে?

তিনি আরও বলেন, বাংলা অথবা ইংরেজি কখনো গণিতের বিকল্প হতে পারে না। গুচ্ছ কমিটির কাছে গণিত ও ইঞ্জিনিয়ারিং রিলেটেড সাবজেক্টের শর্তে ভর্তি পরীক্ষায় গণিত উত্তর বাধ্যতামূলক করার দাবি জানাচ্ছি।

শিক্ষার্থীদের এই দাবির বিষয়ে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক দ্যো ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তি পরীক্ষায় কোন বিষয়ে উত্তর করতে হবে আর কোন বিষয়ে উত্তর করতে হবে না সেটি আমরা ওএমআর শিটে স্পষ্টভাবে উল্লেখ করে দিয়েছি। এখন কোনো বিশ্ববিদ্যালয় যদি মনে করে ম্যাথের উত্তর না করলেও তাদের বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং বিষয় নিয়ে পড়া যাবে তাহলে সেটি তাদের নিজেদের ব্যাপার। এ বিষয়ে আমরা কোনো হস্তক্ষেপ করবো না।


সর্বশেষ সংবাদ