বেড়েছে পাশের হার ও জিপিএ ফাইভ

বেড়েছে পাশের হার
বেড়েছে পাশের হার  © ফাইল ছবি

এসএসসি ও সমমানের ফল প্রকাশ হয়েছে। এবার পাশের হার ৯৪.০৮। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে এবার পাসের হার ৯৩.৫৮। এবার এসএসসি ও সমমানে মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন।

এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। এবার সব মিলিয়ে পাসের হার ৯৩.৫৮ শতাংশ। এবছর মোট জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছেলেরা পেয়েছে ৭৯ হাজার ৭৬২ জন। মেয়েরা পেয়েছে ১ লাখ ৩ হাজার ৫৭৮ জন।

আরও পড়ুন: মোট জিপিএ ১ লাখ ৮৩ হাজার, এগিয়ে মেয়েরা

গত বছর থেকে এবার সার্বিক পাসের হার বেড়েছে ১০.৭১ শতাংশ।

এর আগে ২০২০ সালে এসএসসিতে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩.৭৫ ও জিপিএ ফাইফ পেয়েছিল ১ লাখ ২৩ হাজার ৪৫২ জন শিক্ষার্থী। মাদ্রাসা বোর্ডে দাখিলের পাশের হার ৮২.৫১ ও জি পি এ ৫ পেয়েছে ৭,৫৬১ জন শিক্ষার্থী।

এই বছর এসএসসিতে পাসের হারে শীর্ষে আছে ময়মনসিংহ। এই বোর্ডে অংশ নেয়া ১ লাখ ৩০ হাজার ৮৬৩ পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৯৭.৫২ শতাংশ। জিপিএ ফাইভ পেয়েছে ১০ হাজার ৯২ জন শিক্ষার্থী।

আরও পড়ুন: জিপিএ-ফাইভে এগিয়ে ঢাকা, পাসের হারে ময়মনসিংহ

পাসের হারে ময়মনসিংহের ঠিক পরেই রয়েছে সিলেট। এই শিক্ষাবোর্ডে অংশ নেয়া ১ লাখ ১৯ হাজার ৫৫৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৯৬.৭৮ শতাংশ। সিলেটে জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থী ৪ হাজার ৮৩৪ জন।

পাসের হারে তৃতীয় কুমিল্লা বোর্ড। অংশ নেয়া ২ লাখ ১৯ হাজার ৭০৪ জন পরীক্ষার মধ্যে পাসের হার ৯৬.২৭ শতাংশ। এই বোর্ডে জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থী ১৪ হাজার ৬২৬ জন।

দিনাজপুরে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৯৩ হাজার ৪১২ জন। ৯৪.৮০ শতাংশ পাস দিয়ে চতুর্থ স্থানে আছে তারা। জিপিএ ফাইভ পেয়েছে ১৭ হাজার ৫৭৮ জন।

আরও পড়ুন: রাজশাহী বোর্ডে পাসের হার ৯৪.৭১ শতাংশ

এই তালিকায় পঞ্চমস্থানে আছে রাজশাহী। ২ লাখ ৬ হাজার ৩১৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৯৪.৭১ শতাংশ। এই বোর্ডে জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থী ২৭ হাজার ৭০৯ জন।

এরপর রয়েছে ঢাকা বোর্ড। ৪ লাখ ৭২ হাজার ২৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৯৩.১৫ শতাংশ। তবে জিপিএ ফাইভ পাওয়ার তালিকায় সবার ওপরে রয়েছে এই শিক্ষাবোর্ড, ৪৯ হাজার ৫৩০ জন।

পাসের হারে যশোরের অবস্থান সপ্তম। ১ লাখ ৭৮ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৯৩.০৯ শতাংশ। এই শিক্ষাবোর্ডে জিপিএ ফাইভ পেয়েছেন ১৬ হাজার ৪৬১ জন।

এরপর রয়েছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। ১ লাখ ৫৮ হাজার ৬৩৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৯১.১২ শতাংশ। জিপিএ ফাইভ পেয়েছে ১২ হাজার ৭৯১ জন।

সাধারণ শিক্ষাবোর্ডগুলোর মধ্যে পাসের হারে একেবারে তলানিতে আছে বরিশাল বোর্ড। ১ লাখ ১৩ হাজার ৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৯০.১৯ শতাংশ। এই বোর্ডে জিপিএ ফাইভ পেয়েছে ১০ হাজার ২১৯ জন।

আরও পড়ুন: এসএসসির ফল প্রকাশ, পাশের হার ৯৩.৫৮

মাদ্রাসা শিক্ষাবোর্ডে এবার পাসের হার ৯৩.২২ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৯২ হাজার ৫৬৯ জন। জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থী ১৪ হাজার ৩১৩ জন।

আর কারিগরি শিক্ষাবোর্ডে ১ লাখ ৫৫ হাজার ৫১৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৮৮.৪৯ শতাংশ। জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থী ৫ হাজার ১৮৭ জন।

এবারের পরীক্ষায় মোট ছেলে পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। আর মেয়ে পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন। উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন।


সর্বশেষ সংবাদ