১৫ অক্টোবর ২০২৪, ২১:০১

চট্টগ্রামে কমেছে পাসের হার, কারণ জানালেন বোর্ড চেয়ারম্যান

চট্টগ্রাম শিক্ষাবোর্ড  © ফাইল ফটো

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার কমেছে। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৭৪ দশমিক ৪৫ শতাংশ। এ বছর পাশের হার কমে হয়েছে ৭০ দশমিক ৩২ শতাংশ। 

সারাদেশের মতো আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) চট্টগ্রাম বোর্ডের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে দেখা যায়, ছাত্রী পাসের হার ৬৭.৭২ শতাংশ, ছাত্র পাশের হার ৬৭.৭২ শতাংশ।

বোর্ডে মানবিক বিভাগের পাসের হার কমেছে, তবে বেড়েছে বিজ্ঞান বিভাগের পাশের হার। এবার বিজ্ঞান বিভাগ থেকে ৯১.৩৩ শতাংশ, মানবিক থেকে ৫৭.১১ শতাংশ এবং ব্যবসায়ী শাখা থেকে ৮৪.২২ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। 

এ বিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর রেজাউল করিম বলেন, এবার পাশের হার কমলেও জিপিএ বেড়েছে। সার্বিক ফলাফল ভালো। 

তিনি আরও বলেন, চট্টগ্রাম বিভাগে তিনটি পাহাড়ি এলাকা আছে। সেখানকার অপেক্ষাকৃত দুর্বল শিক্ষার্থীরা মানবিক বিভাগ নিয়ে থাকে। আর মানবিক বিভাগের শিক্ষার্থীরা ইংরেজিতে খারাপ করায় ফলাফল খারাপ হয়েছে। 

তিনি ফলাফল মূল্যায়ন বিষয়ে বলেন,  এবার যে কয়েকটি সাবজেক্টে পরীক্ষা হয়েছে সেগুলো পূর্বের নিয়মে পরীক্ষা নিয়ন্ত্রক ও প্রধান পরীক্ষক মূল্যায়ন করে যে ফল আসে তা নেওয়া হয়েছে এবং যেসব সাবজেক্ট পরীক্ষা হয়নি তা এসএসসি  হতে প্রাপ্ত নাম্বার নেওয়া হয়েছে। উভয় দিকে যোগ করে টেবুলেশন নীতিমালা মোতাবেকে মূল ফলাফল প্রস্তুত করা হয়েছে।