জবিতে শোক্যাসিং কম্পিটিশন অনুষ্ঠিত

অ্যাপ শোক্যাসিং কম্পিটিশন “ব্রেইন চাইল্ড : সিজন 1.0
অ্যাপ শোক্যাসিং কম্পিটিশন “ব্রেইন চাইল্ড : সিজন 1.0"  © টিডিসি ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে অ্যাপ শোক্যাসিং কম্পিটিশন “ব্রেইন চাইল্ড : সিজন 1.0”। জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির আয়োজনে কম্পিটিশনে অংশগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা। বুধবার দুপুর ১২ টা থেকে ৩ টা পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের নিচ তলায় চলে এ অ্যাপ প্রদর্শনী। 

অংশগ্রহণকারীরা তাদের প্রকল্পগুলো ছাত্র, শিক্ষক এবং বিচারকদের সামনে প্রদর্শন করে এবং তাদের শোক্যাস করা অ্যাপগুলির সুযোগ সুবিধাসমূহ বর্ণনা করে। তাছাড়া প্রতিযোগীরা তাদের প্রকল্পের অন্তর্দৃষ্টি শেয়ার করে এবং বাস্তব জীবনের সমস্যা সমাধানে অ্যাপের ফলাফল এবং কার্যকারিতা উপস্থাপন করে। প্রতিযোগিতায় বিচারক হিসেবে পরিদর্শনে ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইটি সোসাইটি মেন্টর ও সিএসই বিভাগের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য সহ একই বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ।


রেজিস্ট্রেশনকৃত দল গুলোর মধ্যে প্রতিযোগিতার চুড়ান্ত পর্বে অ্যাপ প্রদর্শনের সুযোগ পায় ছয়টি টিম। টিমগুলো হলো,(১) Team Guider (২) Team Recycle Bin (৩) Team Coin Bank Wallet (৪) Team E-complaint (৫) Team Accelerator (৬) Team Green Doctor 

আরও পড়ুন: বেরোবিতে বিদ্যুৎ সাশ্রয়ের ঘোষণা দিয়ে উল্টো বিদ্যুৎ অপচয় 

প্রদর্শনী শেষে অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য বলেন, "জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি কর্তৃক আয়োজিত 'ব্রেইনচাইল্ড : সিজন ১.০' প্রোগ্রামে বিভিন্ন ইনোভেটিভ আইডিয়া ও অ্যাপসগুলো তুলে ধরা হয়েছে। এধরনের প্রোগ্রামের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীরাও নতুন নতুন উদ্ভাবনের জন্য আগ্রহী হয়ে উঠবে। তাছাড়া এবছর শুধু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই প্রতিযোগিতা সীমাবদ্ধ থাকলেও পরবর্তীতে আমরা এটিকে জাতীয় পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য আশাবাদী।" 

জবি আইটি সোসাইটি’র সভাপতি শামীম আহমেদ জানান, “আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার জন্যই ‘ব্রেইন চাইল্ড : অ্যাপস শোক্যাসিং কম্পিটিশন’ করছি আমরা। ৪র্থ শিল্প বিপ্লবে সে দেশগুলোই এগিয়ে থাকবে যারা তথ্যপ্রযুক্তিতে বেশি উন্নত। তাই তথ্যপ্রযুক্তিতে নিজেদেরকে সমৃদ্ধ করার জন্য এমন প্রোগ্রামের বিকল্প নেই বলে আমি মনে করি”। 

সাধারণ সম্পাদক মোঃ ইমন মিয়া বলেন, “ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে আইটি সম্পর্কিত জ্ঞান এবং উদ্ভাবনী সবচেয়ে জরুরি। বিশ্ববিদ্যালয় হচ্ছে মেধা, মনন ও প্রতিভা বিকাশের স্থান এবং জবি আইটি সোসাইটি সবসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আইটি বিষয়ক প্রতিভা বিকাশে কাজ করে থাকে। এরই ধারাবাহিকতায় ‘ব্রেইন চাইল্ড : সিজন ১.০’ এর আয়োজন করা হয়েছে যাতে অ্যাপস বিষয়ক উদ্ভাবনগুলো সবার কাছে পৌঁছানো যায়”। 

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী চ্যাম্পিয়ন দলের জন্য থাকছে নগদ প্রাইজ মানি, ক্রেস্ট এবং সার্টিফিকেট এবং  রানার্সআপ দলের জন্য থাকছে ক্রেস্ট ও সার্টিফিকেট। তাছাড়া সকল প্রতিযোগীদের জন্য থাকছে অন্যান্য পুরস্কার ও সার্টিফিকেট। সব মিলিয়ে ২৫ হাজার টাকার পুরস্কার থাকছে সকলের জন্য। 

উল্লেখ, গত ২৬ জুলাই ২০২২ থেকে শুরু হয় অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রতিযোগীদের রেজিষ্ট্রেশন। যা চলমান থাকে ৭ আগস্ট ২০২২ পর্যন্ত। প্রতি দলে ছিলো ৩ জন মেম্বার এবং রেজিস্ট্রেশন ফি নির্ধারিত ছিলো ৩০০ টাকা।প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহী দল গুলোর মধ্যে ছয়টি দল ফাইনাল প্রদর্শনীতে অংশগ্রহণের সুযোগ পায়।


সর্বশেষ সংবাদ