বিদ্যুৎ সাশ্রয়ে সাপ্তাহিক ছুটি বাড়ানো বিশ্ববিদ্যালয়ে দিন দুপুরে জ্বলছে ‘লাইট’

দিনে দুপুরে জ্বলছে বৈদ্যুতিক বাতি
দিনে দুপুরে জ্বলছে বৈদ্যুতিক বাতি   © টিডিসি ফটো

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের  লক্ষ্যে প্রতি বৃহস্পতিবার ক্যাম্পাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিলেও ক্যাম্পাসে  দিনে দুপুরে বিভিন্ন জায়গায় জ্বলছে বৈদ্যুতিক বাতি। 

মঙ্গলবার (১৬ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে থেকে জানা যায়, ঐ দিন সন্ধ্যায় উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদের সভাপতিত্বে অনলাইনে  একাডেমিক কাউন্সিলের ৪১তম জরুরি সভা অনুষ্ঠিত হয় ।

উক্ত  সভায় শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নির্দেশনা মোতাবেক  জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রতি বৃহস্পতিবার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। 

আরও জানানো হয়,একাডেমিক কার্যক্রম যথারীতি চালু রাখার স্বার্থে শুধুমাত্র বৃহস্পতিবার অনলাইনে ক্লাস চালু থাকবে। তবে সকল ধরণের পরীক্ষা কার্যক্রম সশরীরে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: জমকালো আয়োজনে ঢাবিতে এসপিএলের মেগা নিলাম অনুষ্ঠিত

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সাপ্তাহিক ছুটি বাড়ানো হলেও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় দিনের বেলায় জ্বলতে দেখা যায় বৈদ্যুতিক বাতি । এমনকি বিভিন্ন বিভাগে বৃহস্পতিবারেও নেয়া হচ্ছে অফলাইনে ক্লাস।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৩-এর বাইরে লাগানো প্রায় সবগুলো লাইট জ্বলছে। এ ছাড়া ক্যাম্পাসের আরও বেশ কয়েকটি লাইট জ্বলছিল।   

সপ্তাহে তিন দিন বন্ধের পাশাপাশি পরিবহন ব্যায় কমাতে বিশ্ববিদ্যালয় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) অনলাইনে ক্লাস কার্যক্রমের সিদ্ধান্ত নিয়েছে। তবে বেশ কয়েকটি ডিপার্টমেন্টকে বৃহস্পতিবারেও  সশরীরে ক্লাস নিতে দেখা যায়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ও পরিচ্ছন্ন শাখার সিনিয়র নিরাপত্তা কর্মকর্তা বলেন, সম্ভবত ক্যাম্পাসে বিদ্যুৎএর কোনো কাজ হচ্ছে, এ জন্য লাইট জ্বালিয়ে রাখা হতে পারে। এরপর তিনি প্রকৌশল দপ্তরে যোগাযোগ করতে বলেন। তবে সহকারী প্রকৌশলী (তড়িৎ) আহসানুল হাবীবের সাথে ফোনে যোগাযোগ করা সম্ভব হয়নি।

ছুটির দিনেও ক্লাস নেওয়া  বিষয়ে জানতে চাইলে  শিক্ষকরা জানান, সেশন জোট নিরসনে  তাড়াতাড়ি কোর্স সম্পন্ন করার  জন্য শিক্ষার্থীদের অনুরোধে আমরা বৃহস্পতিবারেও ক্লাস নিচ্ছি।

এ বিষয়ে উপ-উপাচার্য সরিফা সালোয়া ডিনা জানান, এ বিষয়ে আমি  সঠিক বলতে পারছি না। আমাকে আগে জানা লাগবে। এরকম অনিয়ম হচ্ছে কি না।

উপাচার্য ড. হাসিবুর রশীদের কাছে জানতে চাইলে   তিনি এ বিষয়ে দ্যা  ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমি ঢাকায় অবস্থান করতেছি। এ বিষয়ে কিছু জানি না। 

 


সর্বশেষ সংবাদ