বঙ্গবন্ধু শুধু বাঙালী জাতি নয় বরং তিনি বিশ্ব মানবতার নেতা: ববি উপাচার্য

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটছেন ববি উপাচার্য
বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটছেন ববি উপাচার্য   © সংগৃহীত

বঙ্গবন্ধু শুধু বাঙালী জাতি নয় বরং তিনি বিশ্ব মানবতার নেতা, অনুসরণীয় ও অনুকরণীয় বলে মন্তব্য করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের জন্ম হত না। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা ছিল বঙ্গবন্ধুর আজীবন লালিত স্বপ্নের বহিঃপ্রকাশ এবং অক্লান্ত পরিশ্রমের ফসল।

বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন। এছাড়া, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস ২০২২ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচি গ্রহণ করেছে ববি প্রশাসন।

আরও পড়ুন: গণস্বাস্থ্য কেন্দ্রে জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস পালিত

এসময় উপাচার্য বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে মহান মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সবাইকে এগিয়ে আসার জন্য আহবান জানান। তরুণ প্রজন্মকে প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে সাথে নীতি-নৈতিকতা, সততা, মানবিক মূল্যবােধ সৃজনে বঙ্গবন্ধুকে অনুসরণ করার পরামর্শ দেন তিনি।

উপাচার্যের পুষ্পস্তবক অর্পণ শেষে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স এসােসিয়শন, বঙ্গবন্ধু হল, শের-ই বাংলা হল, শেখ হাসিনা হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুনেছা মুজিব হল, বিভিন্ন বিভাগ, গ্রেড ১১-১৬ ও গ্রেড ১৭-২০ কল্যান পরিষদ, ববিতে কর্মরত বীর মুক্তিযােদ্ধাদের সন্তানদের সংগঠন উত্তরাধিকার, ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।

আরও পড়ুন: কেনেডি স্মৃতিবিজড়িত ঢাবির সেই বটগাছ পরিদর্শনে যুক্তরাষ্ট্রের নবনিযুক্ত রাষ্ট্রদূত

সকাল ৯ টায় শিশু-কিশােরদের চিত্রাঙ্কন প্রতিযােগিতা অনুষ্ঠিত হয়। এতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানেরা অংশ নেয়।

প্রতিযােগিতায় অংশগ্রহনকারী এবং বিজয়ী শিশুদর মধ্য পুরস্কার বিতরণ করেন উপাচার্য। প্রতিযােগিতা শেষে উপস্থিত শিশু-কিশােরদেরকে সাথে নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

এদিকে দুপুর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দােয়া-মােনাজাত এবং বিশ্ববিদ্যালয়ের মন্দিরে বিশেষ প্রার্থনার আয়ােজন করা হয়। এছাড়াও বিকাল ৪ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় সাংস্কৃতিক কমিটির আয়ােজনে শিশু-কিশােরদের অংশগ্রহণে এক মনােজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


সর্বশেষ সংবাদ