জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার সূচি প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন এমএ. এমএসএস, এমবিএ ও এমএসসি মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার সূচি প্রকাশিত করেছে। ১০ মে থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে ২৮ মে পর্যন্ত। আজ মঙ্গলবার (১৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এটি প্রকাশিত হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের নিয়মিত, ২০১৭-২০১৮ ও ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা এ সময়ে অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানা যায় প্রতিদিন দুপুর ১.৩০ থেকে পরীক্ষা শুরু হবে।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তিতে এবার বাড়বে জিপিএ

২০১৯ সালে অক্টোবরে ভর্তি কার্যক্রম সম্পন্ন হয় জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ২০১৮-১৯ শিক্ষাবর্ষের। ১ বছর পর ২০২০ সালে চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর কারণে তা সম্ভব হয়নি। ক্লাস শুরুর কয়েক মাস পর ২০২০ সালের মার্চে বন্ধ হয়ে যায় সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এতে করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমও ব্যাহত হয়। দীর্ঘদিন বন্ধ থাকে ক্লাস-পরীক্ষা। পরবর্তীতে অনলাইনে ক্লাস, অ্যাসাইনমেন্ট চালু হলেও পরীক্ষা শুরু হয় ২০২১ সালে। গত বছর কয়েক দফা বিরতি দিয়ে শেষ হয় ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা।

জানা যায়, চলতি বছরের জানুয়ারিতে ফরম ফিলাপ শেষ হয়। তবে দীর্ঘদিন বিরতির কারণে শিক্ষার্থীরা পড়ালেখার আগ্রহ হারিয়ে পেলেছে, হতাশায় ভুগছে অনেকেই। অপেক্ষা করতে করতে মাস্টার্স শেষ না হওয়ায় অনেকই আবার বিদেশ পাড়ি জমিয়েছেন, চাকরিতে যোগ দিয়েছেন।

অবশেষে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন প্রকাশ করায় খুশি শিক্ষার্থীরা। 

পরীক্ষার রুটিন দেখতে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ