শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত ফি নিচ্ছে নজরুল বিশ্ববিদ্যালয়

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) দুটি নতুন হলের কাজ শেষে আসন বরাদ্দ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। হলে বরাদ্দের বিজ্ঞপ্তিতে বলা হয় হলে উঠতে সংস্থাপন ফি বাবদ ১ হাজার টাকা, জামানত ৫০০ টাকা ও সিট ভাড়া ২০০ টাকা করে দিতে হবে।

এ নিযে সামাজিক মাধ্যমে বিশ্ববিদ্য্যালয়ের শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছে। তারা বলছে যেখানে ভর্তির সময় আবাসিক হল চার্জ বাবদ ১ হাজার টাকা দিতে হয়েছে, এখন আবার নতুন করে সংস্থাপন ফি নেওয়া হচ্ছে। এই সংস্থাপন ফি কী সেটি জানতে চান শিক্ষার্থীরা।

আরও পড়ুন: করোনায় আক্রান্ত বন্ধু, পরীক্ষায় অংশ নিলেন না ১৩৪ জন

এদিকে হলে খোঁজ নিয়ে জানা যায়, হলের রসিদ বইয়ে সংস্থাপন ফির কথা উল্লেখ থাকলেও সংযুক্তি ফি নামে কোনো ফি উল্লেখ নেই। অর্থাৎ কী বাবদ ফি আদায় করা হচ্ছে প্রশাসনও এর কোনো সুনির্দিষ্ট ব্যাখ্যা দিতে পারছে না।

আইন বিভাগের শিক্ষার্থী তৈয়ব শাহানুর বলেন, ‘হলে বেশ কিছু অযাচিত ফি চাওয়া হয়েছে। ভর্তির সময় আমরা হল সংযুক্তি ফি দিয়েই ভর্তি হয়েছি, এখন আবার সংস্থাপন ফির নামে নতুন ফি চাওয়া হচ্ছে। এ ছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের মাসিক ফি ৫০ থেকে ৬০ টাকা। অথচ এখানে চাওয়া হচ্ছে ২০০ টাকা। এটা অসংগতিপূর্ণ। আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো ৫০ টাকার ভেতরে মাসিক ফি চাই।’

পপুলেশন সায়েন্স বিভাগের শিক্ষার্থী নুসরাত জাহান বলেন, ‘অপ্রত্যাশিত বিষয় হচ্ছে, হল ফি নির্ধারণ। সংস্থাপন ফি নামে যে ১ হাজার টাকা নির্ধারণ করে সেটি কোন খাতে নেওয়া হচ্ছে? এর যুক্তিসংগত কোনো কারণ নেই। এই অতিরিক্ত টাকা দেওয়ার সামর্থ্য অনেকের নেই। সরকারি অর্থায়নে নির্মিত হলের জন্য সংস্থাপনের টাকা শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া যুক্তিসম্মত মনে করছে না অনেকেই। আর ২০০ টাকা মাসিক ফি কমিয়ে ৫০ টাকা করার দাবি জানাচ্ছি।’

এ বিষয়ে আবাসিক হলের প্রভোস্টরা বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় হলের ফি আদায় রসিদে যে ১ হাজার ১৫০ টাকা নেওয়া হয়েছিল সেটি ছিল সংযুক্তি ফি। আর এখন যে ১ হাজার টাকা নেওয়া হচ্ছে সেটা সংস্থাপন ফি। তবে সংস্থাপন ফি নেওয়ার পক্ষে সুনির্দিষ্ট কোনো ব্যাখ্যা দিতে পারেননি তারা।


সর্বশেষ সংবাদ