বিভাগ ও শিক্ষক না থাকলেও শিক্ষার্থী ভর্তি নিচ্ছে ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বিভাগের অনুমোদন নেই, নেই কোনো শিক্ষক, অফিস কিংবা শ্রেণিকক্ষ। তবুও শিক্ষার্থীদের ভর্তি করানো হচ্ছে। এমন ঘটনা ঘটেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতির ভর্তি কার্যক্রমে। যদিও বিশ্ববিদ্যালয়ের দাবি মৌখিক অনুমোদন নিয়ে তারা শিক্ষার্থী ভর্তি করাচ্ছেন। তবে ইউজিসি বলছে নতুন বিভাগ চালুর ক্ষেত্রে মৌখিক অনুমোদন গ্রহণযোগ্য নয়।

খোঁজ নিয়ে জানা, অনুমোদন না থাকলেও ইসলামী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৩০টি আসনে শিক্ষার্থী ভর্তি নিচ্ছে । গত মঙ্গলবার ২০২০-২১ শিক্ষাবর্ষে বিভাগপ্রাপ্ত ভর্তিচ্ছুদের সাক্ষাৎকার শুরু হয়। এতে ইউজিসি থেকে অনুমোদন না থাকলেও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৩০টি আসনে শিক্ষার্থী ভর্তি নিচ্ছে কর্তৃপক্ষ। তবে এই বিভাগে আসন পাওয়া একজন শিক্ষার্থীও সাক্ষাৎকারে অংশ নেয়নি বলে জানিয়েছেন ‘বি’ ইউনিট সমন্বয়কারী। এতে বিভ্রান্তিতে পড়েছে ইউনিটের অন্য শিক্ষকরা। 

আরও পড়ুন: মেসে আপত্তিকর অবস্থায় ইবি ছাত্র-ছাত্রী

নিয়মনীতির তোয়াক্কা না করে অনুমোদন ছাড়াই এই বিভাগে ভর্তিপ্রক্রিয়া শুরু করায় সমালোচনার মুখে পড়েছে কর্তৃপক্ষ। ক্ষোভ প্রকাশ করেছেন নতুন বিভাগগুলোর সভাপতি ও শিক্ষক-শিক্ষার্থীরা। নতুন বিভাগগুলোর শিক্ষক ও শ্রেণী কক্ষ সঙ্কট না কাটিয়ে এভাবে বিভাগ খোলা অযৌক্তিক বলে দাবি করেছেন তারা। অনুমোদনহীন বিভাগটিতে কোনো প্রকার কাঠামো না থাকলেও নিয়মবহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তিতে ক্ষোভও প্রকাশ করেছেন জ্যেষ্ঠ শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয়ের এক জ্যেষ্ঠ অধ্যাপক বলেন, অনুমোদনহীন বিভাগে তড়িঘড়ি করে শিক্ষার্থী ভর্তির পেছনে অসৎ উদ্দেশ্য থাকতে পারে। শিক্ষক, শ্রেণিকক্ষ, জনবল ও অফিসবিহীন বিভাগে ভর্তি করানোর মানে হলো শিক্ষার্থীদের জীবন নিয়ে তামাশা করা। অথচ বিশ্ববিদ্যালয়ে এমন অনেক বিভাগ রয়েছে যাদের অবকাঠামো ও শিক্ষকসঙ্কট রয়েছে। সে দিকে নজর না দিয়ে নতুন নতুন বিভাগ খোলা সম্পূর্ণ অযৌক্তিক।

আরও পড়ুন: শিক্ষার্থী সংখ্যায় এগিয়ে নর্থ সাউথ-ড্যাফোডিল-ইউরোপিয়ান

জানতে চাইলে বিশ্ববিদ্যারয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ইউজিসি থেকে মৌখিকভাবে অনুমোদন দেয়া হয়েছে। শিগগিরই লিখিত অনুমোদন হবে বলে আমাকে জানানো হয়েছে। এর পরেও যদি অনুমোদন না হয় তাহলে শিক্ষার্থীরা মাইগ্রেশন করে অন্য বিভাগে যেতে পারবে।

ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ফেরদৌস জামান বলেন, আমার জানা মতে ইউজিসি থেকে মৌখিক অনুমোদন দেয়ার কোনো নিয়ম নেই। অনুমোদন ছাড়া কোনো বিভাগে শিক্ষার্থী ভর্তির প্রশ্নই আসে না। আমরা বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো পরিদর্শনে গিয়েছিলাম। এখন পর্যন্ত এ বিষয়ে কোনো মিটিং বা সিদ্ধান্ত হয়নি।


সর্বশেষ সংবাদ