ফেসবুক পেজে শিক্ষক নিয়েগের বিজ্ঞপ্তি নিয়ে ক্ষুব্ধ শিক্ষার্থীরা

ফেসবুক পেজে প্রচারিত বিজ্ঞপ্ত ও বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল বিজ্ঞপ্তি
ফেসবুক পেজে প্রচারিত বিজ্ঞপ্ত ও বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল বিজ্ঞপ্তি  © ফাইল ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘IUian-ইবিয়ান’ নামের একটি পেজে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সঙ্গে আবেদন করার অফশন ও রেখেছে তারা। এ ঘটনায় শিক্ষার্থীরা অনলাইনে ও অফলাইনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। শিক্ষার্থীরা বলছেন, পেজ পরিচালনাকারীদের শাস্তির আওতায় এনে পেজটি বন্ধ করে দিতে হবে।

গতকাল বৃহস্পতিবার সকালে ‘IUian-ইবিয়ান’ নামে একটি পেজে বিজ্ঞপ্তি প্রকাশ করার পর থেকে বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। ফেসবুক থেকে গণমাধ্যমেও ওঠে আসে বিষয়টি। দ্যা ডেইলি ক্যাম্পাসে ‘ফেসবুকে শিক্ষক নিয়োগের আবেদন, ‘অসৎ উদ্দেশ্য’ বলছে কর্তৃপক্ষ’ শিরোনামে সংবাদ প্রকাশিত হলে বিষয়টি কর্তৃপক্ষেরও নজরে আসে।

আখতার হোসেন আজাদ নামের এক শিক্ষার্থী ফেসবুক লিখেন, ‘IUian-ইবিয়ান’ পেজটি একটি রাজনৈতিক হীন উদ্দেশ্য চরিতার্থ করার জন্য পরিচালিত হয়। এটি দীর্ঘদিন থেকেই অনুমান করে আসছে সচেতন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের উপকারের নামে আইওয়াশ করে নোংরা এজেন্ডা বাস্তবায়ন করার জন্য পরিচালিত হয়ে থাকে পেজটি। যা সাম্প্রতিক সময়ে বিভিন্ন কার্যক্রম থেকে আমরা দেখতে পেয়েছি।

পড়ুন: আহত সেই ছাত্রকে দেখতে মেডিকেলে গেলেন ইবি উপাচার্য

আব্দুর রউফ নামের এক শিক্ষার্থী লিখেন, ফেসবুক পেজের মাধ্যমে আজকাল শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে। সংবাদ মাধ্যমে বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশের পরে পেজটি ঘুরে দেখলাম। এখানে শিক্ষার্থীদের অধিকার সংক্রান্ত তেমন কোনো বিষয়ে পোস্ট করা হয় না। আমার মনে হয় নির্দিষ্ট এজেন্ডা বাস্তবায়নই এই পেজগুলো কাজ করে। অতিদ্রুত বিশ্ববিদ্যালয় প্রশাসন এই ধরনের গ্রুপ ও পেজগুলো বন্ধ করে দেবে এমনিই প্রত্যাশা।

জিকে সাদিক নামের এক শিক্ষার্থী লিখেন, ব্যক্তি স্বার্থ ও হীন রাজনৈতিক স্বার্থ সিদ্ধির জন্য বিশ্ববিদ্যালয়ের নামে, শিক্ষার্থী কমিউনিটির নামে বিভিন্ন পেজ ও গ্রুপগুলো কতটা বিপজ্জনক হতে পারে তার কিছু দৃষ্টান্ত ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। কর্তৃপক্ষকে বিষয়গুলো বার বার দৃষ্টিগোচর করা হলেও কোনো পদক্ষেপ নেয়নি। আশা করি এবার কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নেবেন।

পড়ুন: ক্যাম্পাসেই ইভটিজিংয়ের শিকার ইবি ছাত্রী, অভিযুক্ত পুলিশ সদস্য

ওয়াহিদ জুবেরি সিজার নামের এক শিক্ষার্থী লিখেন, পেজটি ইবিয়ানদের সাথে যোগাযোগের একটা বড় প্লাটফর্ম হিসেব গড়ে তোলার উদ্দেশ্য হলেও বাস্তবে কিছু গান আর কবিতা আবৃত্তির ভিডিও ছাড়া কিছুই দেখিনা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক বলেন, ফেসবুক পেজে প্রকাশিত শিক্ষক নিয়েগের বিষয়টি আমার নজরে এসেছে। আমরা ইতিমধ্যে এর সাথে জড়িতদের চিহ্নিত করার প্রক্রিয়া চলমান রয়েছে।

বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নজরে রয়েছে জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, আমি একটি নিয়োগ বিজ্ঞপ্তির পুনঃঅনুমোদন দিয়ে এসেছি। তবে এরকম কোনো ফেসবুক গ্রুপে এ বিষয়ে বিজ্ঞাপন দিতে বলা হয়নি। এসব স্থানে কেউ আবেদন করে যদি প্রতারিত হয়, তবে সেটা আবেদনকারীদের ব্যক্তিগত বিষয়। তবে তারা কেনো এ ধরনের প্রচারণা করলো, সেটা বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল জড়িতদের শনাক্তের চেষ্টা করছে।

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন


সর্বশেষ সংবাদ