মেয়েদের সঙ্গে ছেলেরাও পড়বে গার্হস্থ্য অর্থনীতি কলেজে: ভিসি

গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সের পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান
গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সের পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © টিডিসি ফটো

সাবেক গার্হস্থ্য অর্থনীতি কলেজে মেয়েদের পাশাপাশি ছেলেদের ভর্তি করার ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জান। সম্প্রতি কলেজটির নাম পরিবর্তন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শুক্রবার (১২ নভেম্বর) তিনি এ তথ্য জানান।

এর আগে, এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হয়। এসময় কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন ও অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।

ঢাবি উপাচার্য বলেন, শিক্ষার্থীদের কর্মমুখী এবং যুগোপযোগী করার লক্ষ্যেই সম্প্রতি এই কলেজটির নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয়েছে। সে আঙ্গিকে কারিকুলামে পুনর্বিন্যাস ও উন্নয়নও জরুরি। সেটির দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন নজর দেবে।

তিনি বলেন, একইসঙ্গে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষকে বলা হয়েছে তাদের নিজ নিজ একাডেমিক যে ডিসিপ্লিন রয়েছে সে মোতাবেক যেন কারিকুলাম এবং সিলেবাস পুনর্গঠনে উদ্যোগ নেওয়া হয়। টেকশই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে যেরকম বিন্যাস করতে হয় সেটি আমাদের সবক্ষেত্রেই করত হবে।

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে কলা ও মানবিক ইউনিটে ভর্তির জন্য এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এবারের পরীক্ষা হয়েছে ১২০ নম্বরের। সেখানে মূল বহুনির্বাচনি পরীক্ষায় রয়েছে ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর মোট ২০ নম্বর। এছাড়া এ বছর গার্হস্থ্য অর্থনীতি ইউনিটে ২ হাজার ৬৫৫টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৯ হাজার ৪৫১জন।

প্রসঙ্গত, গত ৫ জুন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পক্ষ থেকে রাজধানীর সরকারি গার্হস্থ্য অর্থনীতি কলেজের নাম পরিবর্তনের বিষয়ে জানানো হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এই কলেজের নাম পরিবর্তন করে ‘গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স, আজিমপুর, ঢাকা’ করার কথা জানানো হয়।


সর্বশেষ সংবাদ