বেরোবি উপাচার্যের দুর্নীতির ৭৫৮ পৃষ্ঠার শ্বেতপত্র প্রকাশ করছেন শিক্ষকরা

বেরোবি উপাচার্য ড. নাজমুল আহসান কলিম উল্লাহ
বেরোবি উপাচার্য ড. নাজমুল আহসান কলিম উল্লাহ  © ফাইল ফটো

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য ড. নাজমুল আহসান কলিম উল্লাহর বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার শ্বেতপত্র প্রকাশ করবেন বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সংগঠন ‘অধিকার সুরক্ষা পরিষদ’। ৭৫৮ পৃষ্ঠার এ শ্বেতপত্র প্রকাশ করতে সংবাদ সম্মেলনের ঘোষণা দিয়েছেন তারা। 

বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় আগামী ১৩ মার্চ উপাচার্যবিরোধী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সংগঠনটি শ্বেতপত্রটি প্রকাশ করবেন। বুধবার (১০ মার্চ) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় সংগঠনটির পক্ষ থেকে।

বিষয়টি নিশ্চিত করে সংগঠনের আহবায়ক ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মতিউর রহমান গণমাধ্যমকে বলেন, ‘নাজমুল আহসান কলিমউল্লাহ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে যোগদানের পর প্রতিটি ক্ষেত্রেই দুর্নীতি করেছেন। বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সমন্বয়ে গঠিত সংগঠন অধিকার সুরক্ষা পরিষদ তার বিভিন্ন অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার ৭৫৮ পৃষ্ঠার শ্বেতপত্র প্রকাশ করবে।’

আগামী ১৩ মার্চ এটি প্রকাশ করা হবে জানিয়ে তিনি আরও বলেন, ‘নাজমুল আহসান কলিমউল্লাহ ইউজিসির নির্দেশনা অমান্য করে জনবল নিয়োগে দুর্নীতি ও অনিয়ম, প্রধানমন্ত্রীর বিশেষ উন্নয়ন প্রকল্পের কাজে দুর্নীতি, নিয়োগ বোর্ডের সভাপতি হয়েও অনুপস্থিতি থাকা, ইচ্ছেমতো পদোন্নতি, আইন লঙ্ঘন করে একাডেমিক প্রশাসনিক পদ দখল ও ক্রয় প্রক্রিয়ায় নীতিমালা লঙ্ঘন করেছেন।

তিনি আরো বলেন, উপাচার্যের অননুমোদিত ও অনিয়মতান্ত্রিক ফাউন্ডেশন ট্রেনিং, ঢাকার লিয়াজোঁ অফিসে অতিরিক্ত খরচ, অবকাঠামোগত সীমাবদ্ধতা,  শিক্ষক সংকটসহ নানান অনিয়ম-স্বেচ্ছাচারিতার সঙ্গে যুক্ত রয়েছেন।’ সংবাদ সম্মেলনে দেশবাসীকে সব অনিয়ম দুর্নীতি জানাতে চান বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ