অনশনে গুরুতর অসুস্থ খুবির ২ শিক্ষার্থী, হাসপাতালে ভর্তি

(বাঁ থেকে) হাসপাতালে ভর্তি মোহাম্মদ মোবারক হোসেন নোমান ও শনিবার থেকে ভর্তি থাকা ইমামুল ইসলাম
(বাঁ থেকে) হাসপাতালে ভর্তি মোহাম্মদ মোবারক হোসেন নোমান ও শনিবার থেকে ভর্তি থাকা ইমামুল ইসলাম  © টিডিসি ফটো

বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে অনশনরত খুলনা বিশ্ববিদ্যালয় দুই শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের উভয়কে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে অনশনরত মোহাম্মদ মোবারক হোসেন নোমান গতকাল রবিবার অসুস্থ হয়ে পড়লে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্সে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এছাড়া গত শনিবার দুপুরের পর থেকে ইমামুল ইসলাম অসুস্থ হয়ে পড়লে তাকে স্যালাইন দিয়ে রাখা হয়। তবে সন্ধ্যার পর আরো বেশি অসুস্থ হয়ে পড়ায় তাকেও হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল। ইমামুলের প্রতি সংহতি জানিয়ে শনিবার রাত থেকে অনশন শুরু করেছেন তাদের সহপাঠী বাংলা বিভাগের শিক্ষার্থী মোজাহিদুল ও ইতিহাস ও সভ্যতা বিভাগের শিক্ষার্থী জোবায়ের হোসেন।

গত রোববার সন্ধ্যার পর থেকে এ দুই শিক্ষার্থী ক্যাম্পাসের প্রশাসনিক ভবনের সামনে এ অনশন শুরু করেন। এর আগে গত ১৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক ও শৃঙ্খলা বোর্ডের সদস্য সচিব মো. শরীফ হাসান লিমন বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, আবাসিক হলে জুনিয়র শিক্ষার্থীদের রাতভর শারীরিকভাবে নির্যাতন ও গালিগালাজ করার অপরাধে পাঁচজন এবং তদন্ত ও একাডেমিক কার্যক্রমে বাধা সৃষ্টি করার দায়ে দুইজন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।

এ ঘটনার পর গত ১৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা খুলনা প্রেস ক্লাবে বহিষ্কার আদেশ প্রত্যাহারের জন্য সংবাদ সম্মেলন করেন। পরে বহিষ্কারাদেরশ প্রত্যাহার করে নিতে দুই দফা দাবি জানানেও কোন প্রতিকার না পাওয়ায় মঙ্গলবার সন্ধ্যা থেকে আমরণ অনশনে বসেন এ দুই শিক্ষার্থী।

এদিকে গত শুক্রবার (২২ জানুয়ারি) খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে দেখা করে উপাচার্য বরাবর আবেদন করার অনুরোধ করেন। এরপর শিক্ষার্থীরা উপাচার্য বরাবর আবেদন করলেও মাধ্যম হিসেবে উল্লেখ করেন মেয়রকে।

ওই দিন বিকেলের দিকে চিঠিটি শিক্ষার্থীদের কাছ থেকে মেয়রের কাছে নিয়ে যান ২৫নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র আলী আকবর। সে আবেদনে শিক্ষার্থীরা দুঃখ প্রকাশ বা ক্ষমা প্রার্থনা না করায় পুনরায় আবেদন করার জন্য সিটি মেয়র অনশনরত দুজন শিক্ষার্থীর প্রতি আহ্বান জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ