নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো নাটক 'কুলীন কুলসর্বস্ব'

নাটকের স্থির চিত্র
নাটকের স্থির চিত্র  © টিডিসি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির আয়োজনে এবং নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের ব্যবস্থাপনায় মঞ্চস্থ হলো রামনারায়ণ তর্করত্ন রচিত নাটক 'কুলীন কুলসর্বস্ব'।

মঙ্গলবার (১ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের জিয়া হায়দার থিয়েটার ল্যাবে নাটকটি মঞ্চায়ন করা হয়েছে। নাটকের পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন বিভাগটির সহকারী অধ্যাপক মো. মুশফিকুর রহমান (হীরক মুশফিক)। 

১৮৫৪ সালে রামনারায়ণ তর্করত্ন নাটকটি রচনা করেন। নাটকটি মূলত উনবিংশ শতাব্দীর বাংলা সমাজের কুলীন প্রথা ও তার অপব্যবহারের ওপর ভিত্তি করে রচিত। কুলীন ব্রাহ্মণদের বহুবিবাহ প্রথা, পণের জন্য মেয়েদের পরিবারের প্রতি শোষণ এবং সে সমাজের ওপর এর নেতিবাচক প্রভাব তুলে ধরেছেন নাটকটিতে।

নির্দেশক হীরক মুশফিক বলেন, বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির আয়োজনে নিজের বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করার সুযোগ আমার জন্যে আনন্দের। আমার শিক্ষার্থী এবং বিভাগের সহকর্মীদের আন্তরিক সহযোগিতা পেয়েছি, কৃতজ্ঞতা জানাই তাদেরকে। সংস্কৃত প্রভাবজাত কুলীন কুলসর্বস্ব নাটকটিকে সাধারণ দর্শকের কাছে সহজবোধ্য করে তুলে ধরতে চেয়েছি, তাদের ব্যাপক সাড়া আমাকে উৎসাহিত করেছে।

আরও পড়ুন: ছাত্রলীগকর্মীকে আটক করে পুলিশে দিল কবি নজরুলের শিক্ষার্থীরা

নাটকটির সহকারী নির্দেশক এস. এ. শিশির জানান, বাংলাদেশে এই নাটকের শেষ কবে, কোথায় হয়েছে তা জানা নেই। তবে দেড়শো বছরেরও বেশি পুরোনো এমন একটি নাটক নতুন রূপে উপস্থাপনের সাথে যুক্ত থাকতে পারাটা নিঃসন্দেহে আনন্দের। বলা হয়ে থাকে, বাংলা ভাষায় প্রথম সামাজিক মৌলিক নাটক কুলীন কুলসর্বস্ব। তৎকালীন সময়ের প্রেক্ষিতে নানান হাস্য-রস, কটাক্ষ তথা প্রহসনের মধ্য দিয়ে নাটকের গতি এগিয়ে চলে। 

নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের ব্যবস্থাপনায় নাটকটিতে নাট্যকলা, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ, সংগীত, নৃবিজ্ঞান এবং ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন।


সর্বশেষ সংবাদ