বিএম কলেজে পরীক্ষা নিয়ে দুই নীতির অভিযোগ শিক্ষার্থীদের

বরিশাল সরকারি ব্রজমোহন কলেজ
বরিশাল সরকারি ব্রজমোহন কলেজ  © ফাইল ছবি

বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজে সম্মান তৃতীয় বর্ষের প্রথম ইনকোর্স পরীক্ষায় দুই নীতি নেওয়ার অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। রোববার (৩০ জুন) এ পরীক্ষা শুরু হয়েছে। এতে কলেজের অধিকাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পেলেও বেশ কিছু শিক্ষার্থী বঞ্চিত হয়েছেন বলে জানা গেছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

কলেজ সূত্রে জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী যে সব শিক্ষার্থী ক্লাসে ৬০ শতাংশ উপস্থিত হননি, তারা কেউ এ পরীক্ষা দেয়ার সুযোগ পাননি। তবে শিক্ষার্থীদের একাংশের অভিযোগ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের এ নিয়ম কার্যকর হয়নি। কলেজের সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ইসলাম শিক্ষা, দর্শন ও গণিতসহ অধিকাংশ বিভাগে ক্লাসে ৬০ শতাংশের কম উপস্থিত শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে।

অন্যদিকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, হিসাববিজ্ঞান, ব্যবসায় প্রশাসন ও ইংরেজি বিভাগে ক্লাসে ৬০ শতাংশের কম উপস্থিতিদের বিভাগ থেকে নোটিশ দিয়ে পরীক্ষা দিতে পারবে না বলে অযোগ্য ঘোষণা করেছে বলে তারা জানিয়েছেন।

শিক্ষার্থীদের অভিযোগ, আইন সবার জন্যই সমান হওয়া উচিত। কয়েকটি বিভাগ ক্লাসে ৬০ শতাংশ উপস্থিত না হলেও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিচ্ছে। অন্য বিভাগগুলো অংশগ্রহণ করার সুযোগ দিচ্ছে না। এতে তাদের সঙ্গে চরম বৈষম্য করা হয়েছে।

আরো পড়ুন: চলতি সপ্তাহের মধ্যে সিলেট বোর্ডের স্থগিত পরীক্ষার রুটিন

হিসাববিজ্ঞান বিভাগের সম্মান তৃতীয় বর্ষের শিক্ষার্থী আবু সালেহ’র ভাষ্য, তাঁর এক ব্যাচমেট সমাজবিজ্ঞান বিভাগে পড়েন। তারা দু’জনের কেউ ক্লাসে ৬০ শতাংশ উপস্থিত হননি। তবে তাকে ইনকোর্স পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিলেও তিনি পাননি। আইন যেন সমান হয়, এ জন্য কলেজ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। 

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আমিনুল হক বললেন, বিভাগগুলোতে এমন বৈষম্য কেনো করা হয়েছে, এ সম্পর্কে আমার জানা নেই। তবে আমি আগামীকাল অফিস সময়ে সব বিভাগীয় প্রধানদের ডেকে কেন এমন হয়েছে, এ বিষয়ে তাদের সঙ্গে কথা বলব। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ