এইচএসসির প্রথম দিনে অনুপস্থিত প্রায় ১০ হাজার পরীক্ষার্থী

এইচএসসি পরীক্ষা
এইচএসসি পরীক্ষা  © ফাইল ফটো

আটটি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষার প্রথম দিনে আজ রবিবার (৩০ জুন) অনুপস্থিত ছিলেন ৯ হাজার ৯৭০ জন পরীক্ষার্থী। আর বহিষ্কার হয়েছে ২০ জন এবং একজন পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।

সিলেট শিক্ষা বোর্ড বাদে বাকি আটটি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে।

আজ প্রথম দিনে বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এদিন আট শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ছিল ৯ লাখ ৩৩ হাজার ৬৮৯ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ৯ লাখ ২৩ হাজার ৭১৯ জন।

আরও পড়ুন: ৫ বছর পর এসএসসি ফিরছে ফেব্রুয়ারিতে, এপ্রিলে এইচএসসি!

অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে ২৬০১ জন, রাজশাহীতে ১৫০৮ জন, কুমিল্লায় ১১৫৬ জন, যশোরে ১৩২৮ জন, চট্টগ্রামে ৯৭৫ জন, বরিশালে ৭২৭ জন, দিনাজপুরে ১০১৩ জন ও ময়মনসিংহে ৬৬২ জন।

করোনা সংক্রমণের কারণে ২০২০ সাল থেকে শিক্ষাপঞ্জি এলোমেলোভাবে চলছে। কখনো পরীক্ষা নেওয়া যায়নি, কখনোবা পরীক্ষা নির্ধারিত সময়ের পর নেওয়া হয়েছে। স্বাভাবিক সময়ে এসএসসি পরীক্ষা হয় ফেব্রুয়ারিতে আর এইচএসসি পরীক্ষা শুরু হয় এপ্রিলে। তবে ৫ বছর পর পুরোনো সূচিতে আবারও ফিরতে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ডগুলো। আগামী বছর (২০২৫ সাল) থেকে ফেব্রুয়ারির শুরুতে এসএসসি পরীক্ষা এবং এপ্রিল মাসেই এইচএসসি পরীক্ষা শুরু করার পরিকল্পনা করা হয়েছে।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ইতোমধ্যে আমরা চলতি বছরের এসএসসি পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে নিয়েছি। কিন্তু বিভিন্ন কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করতে দেরি হয়ে যায়। তবে আগামী বছর থেকে পুরোনো সূচি অনুযায়ী এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর চেষ্টা করছি।


সর্বশেষ সংবাদ