দেড় বছর মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে না ফেরার দেশে কুবি শিক্ষার্থী উর্বানা

  © ফাইল ফটো

কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে দেড় বছর মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে না ফেরার দেশে চলে গেলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থী উর্বানা জাহান তাহসিনা। তিনি ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ইংরেজি বিভাগের শিক্ষার্থী ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ২৪ বছর।

রবিবার (২৩ জুন) সকাল সাড়ে ৬টায় ব্রাহ্মণবাড়ীয়াস্থ নিজ বাসায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। উর্বানা'র মৃত্যু সংবাদটি নিশ্চিত করে ইংরেজি বিভাগের ছাত্র উপদেষ্টা প্রভাষক তারিন বিনতে এনাম।

তিনি জানান, ১৩ তম ব্যাচের শিক্ষার্থী উর্বানা ক্যান্সার আক্রান্ত ছিলেন। ইংরেজি পরিবার তার মৃত্যুতে গভীরভাবে শোকাহত। মরহুমার আত্মার মাগফেরাত কামনা করে তিনি  সকলের কাছে দোয়া চান।

তার সহপাঠীদের সাথে কথা বলে জানা যায়, উর্বানা তিন বোনের মধ্যে মেজ। গত বছরের শুরুর দিকে অর্থাৎ ৭ম সেমিস্টারে থাকাকালীন তার শরীরে এই ক্যান্সার ধরা পড়ে। দীর্ঘ এক বছরেরও বেশি সময়  তিনি চিকিৎসাধীন ছিলেন। তার বাবা নেই। মা একজন স্কুল শিক্ষিকা। বড় বোন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পড়ালেখা করছেন এবং ছোট বোন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১ম বর্ষে অধ্যয়নরত। বাদ জোহর তার নিজ বাড়িতে মরহুমার নামাজের জানাজা সম্পন্ন হয়।

ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বনানি বিশ্বাস বলেন, প্রায় এক বছর চিকিৎসার পর তিন মাস আগেই ডাক্তাররা জানিয়ে দিয়েছিলেন প্রার্থনা  ছাড়া আর কিছুই করার নেই  উর্বানা'র জন্য। তখন থেকেই চিন্তা করেছি একজন মা, যিনি জানেন তার সন্তানের আর বেশি দিন সময় নেই, কী করে এই শোক সইবেন!  এই নির্মম সত্যটি আগে থেকে জেনে যাওয়ার মতো নির্মমতা  পৃথিবীতে আর নেই।

এদিকে উর্বানার মৃত্যুতে শোকবার্তা জানিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আবদুল মঈন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা তার মৃত্যুতে শোক প্রকাশ করেন।

 

সর্বশেষ সংবাদ