মহানবীকে কটূক্তি, কুবি ছাত্র স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে মামলা

স্বপ্নীল মুখার্জি
স্বপ্নীল মুখার্জি  © ফাইল ছবি

ইসলাম ধর্ম অবমাননা ও মহানবী হযরত মোহাম্মদ (সা.)-কে কটূক্তির অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে। রবিবার (০৯ জুন) দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্যটি নিশ্চিত করেছেন মামলার দায়িত্বে থাকা সদর দক্ষিণ থানার উপ-পরিদর্শক মো. মোর্শেদ আলম।

গত ১৯ মে বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের আরাফ ভূঁইয়া নামে এক শিক্ষার্থী কুমিল্লা সদর থানায় এ ঘটনায় একটি অভিযোগ দায়ের করেন। পরে ওই দিনই বিষয়টি আমলে নেয় থানা পুলিশ। পরে অভিযোগটি মামলা আকারে নথিভুক্ত করা হয়। মামলাটি তদন্তের দায়িত্ব পান থানার উপ-পরিদর্শক মো. মোর্শেদ আলম।

মামলার এজাহারে বলা হয়, গত ১৪ মে স্বপ্নীল মুখার্জি মহানবী (সা.)-কে কটূক্তি করলে আরাফ ভূঁইয়া এ ঘটনার সাক্ষীদের অবগত করেন। পরে তিনি স্বাক্ষীদের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে প্রশাসন বরাবর একটি লিখিত অভিযোগ দেন। এ অভিযোগের পর থেকে ক্যাম্পাস থেকে পালিয়ে যান স্বপ্নীল। এছাড়া স্বপ্নীলের বিরুদ্ধে ফিলিস্তিনসহ বিভিন্ন মুসলিম দেশকে নিয়ে ব্যাঙ্গাত্মক মন্তব্যের অভিযোগ আনা হয়।

জানতে চাইলে মামলার বাদী আরাফ ভূঁইয়া জানান, যেকোনো সংক্ষুদ্ধ ব্যক্তিই থানায় অভিযোগ করতে পারেন। অভিযোগ করার সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সার্বিকভাবে সহায়তা করেছেন। তবে মামলা হয়েছে কি না আমি জানি না।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী জানান, এ ঘটনায় শিক্ষার্থীরা থানায় অভিযোগ করেছেন। সে বিষয়ে আমরা অবগত আছি। থানায় মামলা হয়েছে কি না সে ব্যাপারে আমাদের জানা নেই। আর থানায় অভিযোগের সময় আমরা কাউকে পরামর্শ দেইনি। এ ঘটনার তদন্ত প্রক্রিয়া চলমান রয়েছে।

মামলার দায়িত্বে থাকা সদর দক্ষিণ থানার উপ-পরিদর্শক মো. মোর্শেদ আলম জানান, অভিযোগের প্রেক্ষিতে থানায় মামলা হয়েছে। আমাদের কাজ চলমান রয়েছে।

এর আগে গত ১৬ মে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে স্বপ্নীল মুখার্জিকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে তারা স্থায়ী বহিষ্কার ও গ্রেপ্তারি পরোয়ানার দাবিতে মানববন্ধন করেন শিক্ষার্থীদের একটি অংশ। এদিকে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির তদন্ত প্রক্রিয়াও চলমান রয়েছে।


সর্বশেষ সংবাদ