সার্বজনীন পেনশন শিক্ষকতা পেশায় অনীহা তৈরি করবে: কুবি শিক্ষক সমিতি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

সার্বজনীন পেনশন শিক্ষকতা পেশায় চরম অনীহা তৈরির সম্ভাবনা রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বিষয়টি নিয়ে প্রকাশিত প্রজ্ঞাপনের ফলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে চরম আর্থিক নিরাপত্তাহীনতার তৈরি হওয়ারও আশঙ্কা করছে সংগঠনটি।

বৃহস্পতিবার (২১ মার্চ) কুবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ড. মাহমুদুল হাছান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি করেন।

বিজ্ঞপ্তিতে শিক্ষক নেতারা বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নজরে এসেছে। এমন বৈষম্যমূলক ও পক্ষপাতদুষ্ট প্রজ্ঞাপন জারির কারণে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি চরম হতাশা ও উদ্বেগ প্রকাশ করছে।

এতে বলা হয়েছে, জারিকৃত প্রজ্ঞাপনের ফলে সৃষ্ট বৈষম্যের কারণে উচ্চ শিক্ষাক্ষেত্রে যোগ্য ও মেধাবী শিক্ষক সংকট তৈরির সম্ভাবনা রয়েছে বলে আমরা মনে করি। শিক্ষকদের অমর্যাদা, অবজ্ঞা ও মানসিক নিপীড়নের মধ্যে রেখে কোনো সভ্য জাতির উন্নতি হয়েছে এমন নজির বিশ্বের ইতিহাসে নেই।

‘‘চতুর্থ শিল্প বিপ্লবের এই মাহেন্দ্রক্ষণে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে যেখানে শিক্ষকরাই মূল কারিগর হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে, সেখানে তাদেরকে এহেন বৈষম্য ও মানসিক পীড়ায় রেখে সরকারের এই মহৎ উদ্দেশ্য সাধন সম্ভবপর নয় বলে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে।’’

শিক্ষক সমিতির বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রজ্ঞাপনের মাধ্যমে জাতিকে মেধাশূন্য করার দুরভিসন্ধি এবং সরকার ও শিক্ষকদের মুখোমুখি দাঁড় করিয়ে দেশকে অস্থিতিশীল করার গভীর ষড়যন্ত্র কি না এ বিষয়ে সন্দেহ থেকে যায়। কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সকল শিক্ষকদের আত্মমর্যাদা রক্ষায় বদ্ধপরিকর। শিক্ষক সমাজে সৃষ্ট উদ্বেগ, উৎকণ্ঠা, আর্থিক নিরাপত্তাহীনতা লাঘব করার জন্য অনতিবিলম্বে জারিকৃত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানিয়েছে সংগঠনটি।


সর্বশেষ সংবাদ