র‌্যাংকিংয়ে সেরা ৭৬ কলেজকে পুরস্কৃত করল জাতীয় বিশ্ববিদ্যালয়

বিজয়ী কলেজের অধ্যক্ষবৃন্দের মাঝে পুরস্কার ও সম্মাননা প্রদান করা হয়
বিজয়ী কলেজের অধ্যক্ষবৃন্দের মাঝে পুরস্কার ও সম্মাননা প্রদান করা হয়  © সংগৃহীত

কলেজ পারফরমেন্স র‌্যাংকিংয়ে জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৭৬টি কলেজকে পুরস্কার ও সম্মাননা প্রদান করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার (২৯ জানুয়ারি) বিকালে গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে সিনেট হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে কলেজে র‌্যাংকিংয়ে বিজয়ী কলেজের অধ্যক্ষবৃন্দের মাঝে পুরস্কার ও সম্মাননা প্রদান করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলো মধ্যে ২০১৮ সালের কলেজ র‍্যাংকিংয়ে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ ৫ কলেজের মধ্যে প্রথম হয়েছে রাজশাহী কলেজ। এরপর পর্যায়ক্রমে পাবনার সরকারি এডওয়ার্ড কলেজ, বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ, ময়মনসিংহের আনন্দ মোহন কলেজ, রংপুরের কারমাইকেল কলেজ।

অন্যদিকে, জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ নির্বাচিত হয়েছে লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা। জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ রাজশাহী কলেজ। জাতীয় পর্যায়ে সেরা বেসরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ। এর আগে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‌্যাংকিং-২০১৮ এর ফলাফল ঘোষণা করেছিল জাতীয় বিশ্ববিদ্যালয়।

এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৮৮১টি স্নাতক (সম্মান) পাঠদানকারী কলেজের পারফরমেন্স-এর ভিত্তিতে ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালের কলেজ র‌্যাংকিং ফলাফল প্রকাশ করা হয়। পরে ২০১৮ সালের কলেজ র‌্যাংকিং-এর জন্য অনলাইনে তথ্য প্রেরণের আহবান জানিয়ে ২০১৯ সালের ৩ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন যাচাই-বাছাই করে ১২৫টি কলেজ প্রাথমিকভাবে নির্বাচিত হয়। নির্ধারিত কেপিআই পয়েন্টের ভিত্তিতে জাতীয় পর্যায়ে ৮টি এবং ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, বরিশাল অঞ্চলে ৪টি, সিলেট অঞ্চলে ৬টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলে ৮টি সর্বমোট ৭৬টি কলেজ চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়। 

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভিসি অধ্যাপক ড. মশিউর রহমান বলেন, আমাদের মূল লক্ষ্য বাংলাদেশকে পরিবর্তনের দিকে নিয়ে যাওয়া। আমাদের লক্ষ্য শিক্ষার্থীদের বিশ্বমানের করে গড়ে তোলা। যে মুক্তিযোদ্ধারা আত্মাহুতি দিয়েছেন- যাঁদের রক্তের ঋণে আমরা আবদ্ধ তাঁদের প্রতি আমাদের শ্রদ্ধা রাখা। একজন মুক্তিযোদ্ধার স্মৃতির কাছে দাঁড়িয়ে আমরা যেন গৌরবের সাথে বলতে পারি- যে হাতে দিয়ে গেছে এই দেশ, সেই হাত এই দেশ সুরক্ষায় অতন্দ্র প্রহরীর মতো কাজ করছে।  সেটি পরাশক্তিকে পরাভূত করে। বাংলাদেশ নিঃসন্দেহে নতুন প্রজন্মকে সঙ্গে নিয়ে বিশ্বে অনন্য রোল মডেল হবে। এটি কোনো গল্প নয়, রূপকথা নয়। এটিই বাস্তবতা।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর আবদুস সালাম হাওলাদার, রংপুরের উত্তর বাংলা কলেজের প্রতিষ্ঠাতা ও অর্থনীতিবিদ অধ্যাপক ড. মোজাম্মেল হক প্রমুখ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ মনিটরিং এন্ড ইভালুয়েশন দপ্তরের পরিচালক রফিকুল আকবরের সঞ্চালনায় অনুষ্ঠানে সারাদেশের বিজয়ী কলেজের অধ্যক্ষবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা অঞ্চলের সেরা কলেজগুলো হলো ঢাকা কমার্স কলেজ, ঢাকা; তেজগাঁও কলেজ, ঢাকা; লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা; সরকারি সা’দত কলেজ, টাঙ্গাইল; সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর; সরকারি তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ; আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা; হাবিবুল্লাহ বাহার কলেজ, ঢাকা; সিদ্ধেশ্বরী কলেজ, ঢাকা ও সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, ঢাকা।

চট্টগ্রাম অঞ্চলের সেরা কলেজগুলো হলো সরকারি ভিক্টোরিয়া কলেজ, কুমিল্লা; চট্টগ্রাম সরকারি কলেজ, চট্টগ্রাম; নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী; ফেনী সরকারি কলেজ, ফেনী; সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম; ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ, ব্রাহ্মণবাড়িয়া; সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ, চট্টগ্রাম; মোশাররফ হোসেন খান চৌধুরী ডিগ্রি কলেজ, কুমিল্লা; চাঁদপুর সরকারি কলেজ, চাঁদপুর ও চট্টগ্রাম সরকারি উইমেন্স কলেজ।

রাজশাহী অঞ্চলের সেরা কলেজগুলো হলো রাজশাহী কলেজ, রাজশাহী; সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা; সরকারি আজিজলু হক কলেজ, বগুড়া; সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ; নবাবগঞ্জ সরকারি কলেজ, চাঁপাইনবাবগঞ্জ; সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ, বগুড়া; সৈয়দ আহমদ কলেজ, বগুড়া; নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজ, রাজশাহী; নবাব সিরাজ–উদ্–দৌলা (এনএস) সরকারি কলেজ, নাটোর ও নওগাঁ সরকারি কলেজ, নওগাঁ।

খুলনা অঞ্চলের সেরা কলেজগুলো হলো সরকারি ব্রজলাল (বিএল) কলেজ, খুলনা; সরকারি মাইকেল মধুসূদন (এমএম) কলেজ, যশোর; কুষ্টিয়া সরকারি কলেজ, কুষ্টিয়া; সীমান্ত আদর্শ কলেজ, সাতক্ষীরা; যশোর ক্যান্টনমেন্ট কলেজ, যশোর; কুমিরা মহিলা ডিগ্রি কলেজ, সাতক্ষীরা; ঝাউডাঙ্গা কলেজ, সাতক্ষীরা; খুলনা সরকারি মহিলা কলেজ, খুলনা; এম এস জোহা ডিগ্রি কলেজ, চুয়াডাঙ্গা ও চুয়াডাঙ্গা সরকারি কলেজ, চুয়াডাঙ্গা।

বরিশাল অঞ্চলের সেরা কলেজগুলো হলো সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ, বরিশাল; ভোলা সরকারি কলেজ, ভোলা; পটুয়াখালী সরকারি কলেজ, পটুয়াখালী ও সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, বরিশাল।

সিলেট অঞ্চলের সেরা কলেজগুলো হলো মুরারিচাঁদ কলেজ (এমসি) ও সিলেট সরকারি মহিলা কলেজ, সিলেট; মৌলভীবাজার সরকারি কলেজ, মৌলভীবাজার; মঈনুদ্দিন আদর্শ মহিলা কলেজ ও সিলেট দক্ষিণ সুরমা কলেজ, সিলেট এবং সুনামগঞ্জ সরকারি কলেজ, সুনামগঞ্জ।

রংপুর অঞ্চলের সেরা কলেজগুলো হলো কারমাইকেল কলেজ, রংপুর; দিনাজপুর সরকারি কলেজ, দিনাজপুর; কুড়িগ্রাম সরকারি কলেজ, কুড়িগ্রাম; সরকারি বেগম রোকেয়া কলেজ, রংপুর; রংপুর সরকারি কলেজ, রংপুর; উত্তরবাংলা কলেজ, লালমনিরহাট; গাইবান্ধা সরকারি কলেজ, গাইবান্ধা; আদর্শ কলেজ, দিনাজপুর; হাতীবান্ধা আলীমুদ্দিন কলেজ, লালমনিরহাট ও নীলফামারী সরকারি কলেজ, নীলফামারী।

ময়মনসিংহ অঞ্চলের সেরা কলেজগুলো হলো আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ; নেত্রকোনা সরকারি কলেজ, নেত্রকোনা; ইসলামপুর কলেজ, জামালপুর; সরকারি মোমিনুন্নেছা মহিলা কলেজ, ময়মনসিংহ; জাহানারা লতিফ মহিলা কলেজ, জামালপুর; গৌরীপুর মহিলা কলেজ, ময়মনসিংহ; শেরপুর মহিলা কলেজ, শেরপুর ও সরকারি শহীদ স্মৃতি কলেজ, ময়মনসিংহ।


সর্বশেষ সংবাদ