নজরুল বিশ্ববিদ্যালয়ে ল্যাংলি কর্ণার উদ্বোধন

নজরুল বিশ্ববিদ্যালয়ে ল্যাংলি কর্ণার উদ্বোধন
নজরুল বিশ্ববিদ্যালয়ে ল্যাংলি কর্ণার উদ্বোধন  © সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজে প্রখ্যাত নজরুল গবেষক ড. উইনস্টন ল্যাংলির নামানুসারে 'ল্যাংলি কর্ণার' উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) ল্যাংলি কর্ণারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। এসময় ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ূন কবির, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জীসহ অন্যরা উপস্থিত ছিলেন। 

কর্ণার উদ্বোধন শেষে উপাচার্য বলেন, এমিরিটাস প্রফেসর ড. উইনস্টন ই. ল্যাংলিকে তাঁর কাজের স্বীকৃতি স্বরূপ আমরা নজরুল পদক দিয়েছিলাম। তিনি নজরুল পদক গ্রহণও করেছিলেন। তিনি বলেছেন নজরুল পদকের জন্য যে অর্থমূল্য সে অর্থ দিয়ে বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজে যেন একটি কর্ণার করা হয়। সেজন্য আমরা তাঁর নামে একটি কর্ণার করেছি। আর এ উদ্যোগ গ্রহণের জন্য প্রশাসনের পক্ষ থেকে আমরা ল্যাংলি সাহেবকে ধন্যবাদ জানাই।

অধ্যাপক ড. উইনস্টন ল্যাংলি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বোস্টন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান ও আন্তর্জাতিক সম্পর্কের ইমেরিটাস অধ্যাপক এবং ম্যাককরম্যাক গ্র্যাজুয়েট স্কুলের সিনিয়র ফেলো, যেখানে তিনি ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত একাডেমিক বিষয়ের জন্য প্রভোস্ট এবং ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তাঁর প্রকাশনাগুলির মধ্যে ‘কাজী নজরুল ইসলাম: দ্যা ভয়েস অফ পোয়েট্রি অ্যান্ড দ্যা স্ট্রাগল ফর হিউম্যান হোলনেস’ অন্যতম। নজরুল গবেষণায় অবদানের জন্য ২০২৩ সালে তিনি নজরুল পদক লাভ করেন। ল্যাংলি কর্ণারে প্রফেসর ল্যাংলির নজরুল পদক, ক্রেস্টসহ বিভিন্ন গ্রন্থ স্থান পেয়েছে।


সর্বশেষ সংবাদ