বিশেষায়িত ১০ হাজার শিক্ষক প্রশিক্ষণ দেবে জাতীয় বিশ্ববিদ্যালয়: উপাচার্য

  © সংগৃহীত

২০২৪ সালে শিক্ষক প্রশিক্ষণে সর্বাধিক গুরুত্বারোপ করা হবে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, ‘আমরা নতুন বছরে পদার্পন করতে যাচ্ছি। আমাদের লক্ষ্য- শিক্ষক প্রশিক্ষণকে সকলের দোরগোড়ায় পৌঁছে দেব। জাতীয় বিশ্ববিদ্যালয়ের গোটা শিক্ষা পরিবারকে পাল্টাতে পারলে বাংলাদেশ পাল্টে যাবে। দেশে টেকসই উন্নয়ন নিশ্চিত হবে। দেশের বিজ্ঞজনকে সঙ্গে নিয়ে নতুন বছরে আমরা দুর্বার গতিতে এগিয়ে যাব।’  

রবিবার (৩১ ডিসেম্বর) বিকেলে অনলাইন প্লাটফর্ম ওয়েবিনারের মাধ্যমে অনুষ্ঠিত কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর অধীন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের তিনটি ব্যাচ যথাক্রমে ৩৩, ৩৪ ও ৩৫তম ব্যাচের ১২টি বিষয়ে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান। উপাচার্য প্রশিক্ষণে সমাপনী বক্তব্যের শুরুতেই সকলকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান।

দেশের প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, ‘আমরা কলেজগুলোকে এমনভাবে দক্ষ এবং সুযোগ-সুবিধা সম্বলিত করতে চাই যেন তারা নিজস্ব শক্তিতে বলীয়ান হয়। আমরা আগামী এক বছরে বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের পাশাপাশি ৫ হাজার শিক্ষককে আইসিটি ও ৫ হাজার শিক্ষককে প্যাডাগোজি প্রশিক্ষণ দেব। ’ নতুন এ কর্মযজ্ঞে সকলের সহযোগিতা কামনা করে উপাচার্য বলেন, ‘আমরা সম্মিলিত প্রচেষ্টায় নতুন প্রজন্মকে দেশপ্রেমিক, দক্ষ, উন্নত, সমৃদ্ধ ও বিশ্বনাগরিক হিসেবে গড়ে তুলব।’  


বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের এই ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম গত ৪ ডিসেম্বর ২০২৩ তারিখ থেকে শুরু হয়। এই প্রশিক্ষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের মোট ৪৬৬ জন শিক্ষক অংশগ্রহণ করেন। ২৮দিনব্যাপী চলা প্রশিক্ষণের আজ ৩১ ডিসেম্বর ছিল সমাপনী দিন। এই সমাপনী অনুষ্ঠানে স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, সিইডিপির প্রজেক্ট ডাইরেক্টর (পিডি) মোহাম্মদ খালেদ রহীম। 


এই প্রশিক্ষণে ১২টি বিষয়ের কোর্স উপদেষ্টাবৃন্দ বক্তব্য প্রদান করেন। তাদের মধ্যে রয়েছেন- ভূগোল ও পরিবেশ বিভাগের কোর্স উপদেষ্টা পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মো. সেলিম ভুইয়া, ইসলামিক স্টাডিজ বিভাগের ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ, দর্শন বিভাগের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় কিশোরগঞ্জের উপ-উপাচার্য অধ্যাপক মো. নুরুজ্জামান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা অধ্যাপক ড. শান্তনু মজুমদার, সমাজবিজ্ঞান বিভাগের ড. দেবাশীষ কুমার কুণ্ডু, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল উদ্দিন, বাংলা বিভাগের অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আব্দুল বাছির, হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মাহফুজুল হক, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আকসাদুল আলম, সমাজকর্মের অধ্যাপক ড. মো. আবুল হোসেন। এছাড়া সমাপনী অনুষ্ঠানে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক মো. হাছানুর রহমান।


সর্বশেষ সংবাদ