বই-বিহঙ্গ বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার উদ্বোধন

"বই-বিহঙ্গ" বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার উদ্বোধন  © টিডিসি ফটো

পাঠকের কাছে বিনামূল্যে বই পৌঁছে দেওয়ার লক্ষ্যে এবং প্রযুক্তিনির্ভর বর্তমান তরুণ প্রজন্মকে বইমুখী করার উদ্দেশ্যে "বই-বিহঙ্গ" বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার উদ্বোধন করা হয়েছে। 

আজ রবিবার (১০ ডিসেম্বর)  বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সংগঠনটির উদ্বোধন  হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত বই-বিহঙ্গ বাংলা বিভাগের শিক্ষার্থী শাহ মো: সোয়েব ও মো: রাকিবুল ইসলাম রাসেলের হাত ধরে বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার উদ্বোধন হয়।

সংগঠনটির নীতিনির্ধারকেরা জানান "বইয়ের পাখি হয়ে পৌঁছাতে চাই আপনার আঙিনায়" এই মূলমন্ত্র নিয়ে বই-বিহঙ্গ বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার পথচলা। আকাশে তাকালেই যে পাখি দেখেন, দেখবেন আগের যুগের মতো সেই পাখির পায়ে ঝুঁলছে শত শত বই। সে বই আপনাদের পড়ার জন্য। আমরা পাখির মতোই আপনার দরজায় পৌঁছাবো বইয়ের ঝুঁলি নিয়ে। আপনারা বিনামূল্যে সেই বই পড়বেন। বইয়ের আভিজাত্য ছড়াবে দেশজুড়ে। বাংলা ভাষা রবে অক্ষুণ্ণ। সাহিত্যের সৌন্দর্য ছড়াবে চারিদিকে। আমরা বইয়ের ঝুঁলি নিয়ে আসছি আপনার কাছে।

মো: রাকিবুল ইসলাম রাসেল বলেন, বর্তমান প্রযুক্তি নির্ভর তরুণ সমাজ বই পড়া থেকে বিমুখ। তারা স্মার্ট ফোন, সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক, টুইটার), গেমস ও অনলাইন ভিত্তিক বিভিন্ন প্লাটফর্মে যুক্ত হয়ে বই থেকে দূরে সরে যাচ্ছে। তাই তাদের তাদেরকে বইমুখী করার প্রয়াসে আমাদের বই-বিহঙ্গ বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার পথচলা।

শাহ মো: সোয়েব দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, বাংলা সাহিত্যের আভিজাত্যকে যখন নানাভাবে বিকৃত করার চেষ্টা চলছে, তখন আমরা তরুণ প্রজন্মের অংশ হিসেবে সেই বিকৃতিকে রুখে দিতে চাই। বই পড়ানোর মাধ্যমে সুন্দর চিন্তার বিকাশ ঘটাতে, বাংলা ভাষার মর্যাদা অক্ষুণ্ণ রাখতে এবং সাহিত্যের আভিজাত্যকে সর্বত্র ছড়িয়ে দিতে আমরা যাত্রা শুরু করছি ‘বই-বিহঙ্গ বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা' নিয়ে।


সর্বশেষ সংবাদ