সাত কলেজে পরীক্ষা পেছানোর ঘোষণায় শিক্ষার্থীদের বিক্ষোভ

বিক্ষোভরত ঢাকা কলেজের শিক্ষার্থীরা।
বিক্ষোভরত ঢাকা কলেজের শিক্ষার্থীরা।   © টিডিসি ফটো

শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের অনার্স প্রথম বর্ষের পরীক্ষা পেছানোর ঘোষণার প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। বুধবার (১১ অক্টোবর) বিকেল ৪:৩০ মিনিটে ঢাকা কলেজের মূল ফটকের সামনে জড়ো হয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা এই বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচী পালন করেন।

এসময় শিক্ষার্থীদের ‘প্রথম বর্ষের পরীক্ষা, এই মাসেই নিতে হবে’, ‘আমাদের দাবি, আমাদের দাবি, মানতে হবে, মানতে হবে’ সহ বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, ২০২২ সনের অনার্স ১ম বর্ষের নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার সময়সূচি হঠাৎ করেই পরিবর্তন করা হয়েছে। আগামীকালের পরীক্ষার তারিখ পাল্টে দীর্ঘ সময় পরে দেওয়া হয়েছে। অর্থ্যাৎ অক্টোবর মাসের পরীক্ষা ২ মাস পিছিয়ে আগামী ডিসেম্বর মাসে দেওয়া হয়েছে। এটি সাধারণ শিক্ষার্থীদের সাথে এক ধরনের প্রহসন। আমরা চাই এমন সিদ্ধান্ত থেকে প্রশাসন সরে আসুক। 

আরো পড়ুন: ওএমআর যুক্ত খাতায় সাত কলেজের চূড়ান্ত পরীক্ষা

ঢাকা কলেজের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কেফায়েত হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো রকম সুচিন্তা না করেই এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে। যেখানে আগামী মাসে (নভেম্বর) আমাদের পরীক্ষা শেষ হয়ে যাওয়ার কথা সেই জায়গায় এখন ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমরা এমন ঘটনার তীব্র প্রতিবাদ জানাই। অবিলম্বে এই রুটিন সংশোধন করে কাছাকাছি সময়ে পরীক্ষা দিতে হবে। 

এরআগে আন্তঃক্যাডার বৈষম্য নিরসনসহ বিভিন্ন দাবিতে চলমান বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সর্বাত্মক কর্মবিরতির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের অনার্স ১ম বর্ষের এক বিষয়ের চূড়ান্ত পরীক্ষা পেছানো হয়েছে। বুধবার (১১ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে বিষয়টি নিশ্চিত করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী সই করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছ, ২০২২ সনের অনার্স ১ম বর্ষের নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার সময়সূচিতে অনিবার্য কারণে পরিবর্তন করা হলো। পরিবর্তিত তারিখ অনুযায়ী ১২ অক্টোবর (বৃহস্পতিবার) এর পরীক্ষা ১১ ডিসেম্বর (সোমবার) সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। তবে রুটিন অনুযায়ী বাকি পরীক্ষাগুলোর সময়সূচি ও অন্যান্য অংশ অপরিবর্তিত থাকবে বলেও জানানো হয়েছে


সর্বশেষ সংবাদ