জাতির পিতার আদর্শকে সমুন্নত রাখতে হবে : নোবিপ্রবি উপাচার্য 

অনুষ্ঠানে অতিথিবৃন্দ
অনুষ্ঠানে অতিথিবৃন্দ  © টিডিসি ফটো

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেছেন, ‘আমাদেরকে জাতির পিতার আদর্শকে সমুন্নত রাখতে হবে। আধুনিক ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। তবেই বঙ্গবন্ধু স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে।’

মঙ্গলবার (২২ আগস্ট) জাতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নোবিপ্রবির জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে দেশ গঠনে বঙ্গবন্ধু নারী নেতৃত্বকে অনেক গুরুত্বের সাথে বিবেচনা করেছিলেন। স্বাধীনতা পরবর্তী সরকার গঠন করলে সেখানে তিনি নারীদের অংশগ্রহণ নিশ্চিত করেন। 

এ ছাড়াও তিনি তৎকালীন পাকিস্তান এবং শাসনামলের নির্যাতন, অর্থনৈতিক শোষণ, নিপীড়ন, মুক্তির আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান, মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে যুদ্ধ বিদ্ধস্ত দেশ গঠন, সংবিধান প্রনয়ণসহ বিভিন্ন বিষয় বিস্তর তথ্য তুলে ধরেন তিনি।

বঙ্গবন্ধু হল প্রভোস্ট ড. অবন্তী বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. বিপ্লব মল্লিক, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এস. এম. মাহবুবুর রহমান। 

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাষা শহীদ আব্দুস সালাম হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. আনিসুজ্জামান, প্রক্টর মো. ইকবাল হোসেন সুমন, বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এমডি মাসুদ রহমান, আইকিউএসি পরিচালক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, পরিবহন পুলের প্রশাসক ড. কাওসার হোসেন, আইকিউএসি অতিরিক্ত পরিচালক মো. মুহাইমিনুল ইসলাম, বঙ্গবন্ধু হলের সহকারী প্রভোস্টবৃন্দ, অন্যান্য শিক্ষকবৃন্দ এবং ছাত্রীরা।

এদিন বঙ্গবন্ধুর প্রতিকৃতি উদ্বোধন, বঙ্গবন্ধু বিষয়ক বইয়ের সংগ্রহশালা “বইয়ের পাতায় বঙ্গবন্ধু” ও বঙ্গবন্ধু জীবনের উল্লেখযোগ্য সময়ের ফটোগ্যালারীর উদ্বোধন, আলোচনা সভা, ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও দোয়া মাহফিলসহ হলের আঙ্গিনায় সৌন্দর্যবর্ধনকারী ফুল,ফল ও ঔষধি বিভিন্ন ধরনের  ১৫০ টি বৃক্ষরোপন করা হয়।  
 
বিশেষ অতিথির বক্তব্যে নোবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর গভীর শোক প্রকাশ করে বলেন বলেন, সবাইকে জাতির পিতার আদর্শে উজ্জীবিত হয়ে স্বাধীনতার বিরোধী অপশক্তির মোকাবিলা করতে হবে। আগস্টের শোককে আমাদের শক্তিতে পরিণত করতে হবে। আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ড. অবন্তী বড়ুয়া বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য তাঁর আদর্শের চৰ্চা করতে হবে আর সে উদ্দেশ্যে বঙ্গবন্ধু হলে বইয়ের সংগ্রহশালা 'বইয়ের পাতায় বঙ্গবন্ধু' স্থাপন করা হয়েছে। পাশাপাশি শোভাবর্ধনকারী ফুল, ফল, ঔষধি এবং বনজসহ  বিভিন্ন ধরনের  ১৫০ টি বৃক্ষ রোপনের মাধ্যমে সবুজ বনায়ন এর উপর গুরুত্ব দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ