ইবির মেডিকেলে ৮০ টাকায় ডেঙ্গু পরীক্ষা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্র
ইসলামী বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্র  © ফাইল ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) চিকিৎসা কেন্দ্রে  ডেঙ্গু পরীক্ষা করতে পারবে শিক্ষার্থীরা। ৮০ টাকা ফি দিয়ে প্রতিদিন ক্যাম্পাস চলাকালীন সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে স্যাম্পল (রক্ত) দিতে পারবেন তারা। এদিন বিকাল চারটার মধ্যে রিপোর্টও দিবেন কর্তৃপক্ষ। 

বৃহস্পতিবার (১০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত চীফ মেডিক্যাল অফিসার ডা. সিরাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। 

জানা যায়, গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে তিনজন শিক্ষার্থীর পরীক্ষা করা হয়েছে। তাদের সকলের নেগেটিভ রিপোর্ট এসেছে। কোনো রোগী যদি জ্বরের একেবারে প্রথম দিনই আসে এবং তার শরীরে ডেঙ্গুর লক্ষণ দেখা দেয়। তাহলে তার জন্য এনএস ১ অ্যান্টিজেন পরীক্ষার খরচ ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। অতএব তিন ধাপ এনএস-১, আইজিএম, আইজিজি প্রতিটি পরীক্ষার মূল্য ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।
এ সকল পরীক্ষার যেকোনো একটির ফলাফল পজেটিভ হলে রোগীকে ডেঙ্গু রোগী হিসেবে নিশ্চিত করা যাবে।

চিকিৎসা কেন্দ্রের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. আশরাফুজ্জামান বলেন, ডেঙ্গুর বাহক এডিশ মসা তার বৈশিষ্ট্যে পূর্বের তুলনায় অনেক পরিবর্তন এনেছে। আগে শুধু দিনের বেলায় এ মশা কামড়ালেও এখন রাতেও মশা কামড়াচ্ছে। এছাড়া আগে শুধু জমে থাকা স্বচ্ছ পানিতে জন্মালেও এখন অপরিষ্কার পানিতেও মশা জন্মাচ্ছে। তাই ডেঙ্গুর বিষয়ে পূর্বের থেকে আমাদের বেশী সতর্ক থাকতে হবে। সেইসঙ্গে  ডেঙ্গু প্রতিরোধে কেউ জ্বরে আক্রান্ত হলে রোগীকে প্যারাসিটামল জাতীয় ঔষধ খাওয়ার পরামর্শ দেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান মেডিক্যাল অফিসার ডা. সিরাজুল ইসলাম বলেন, সারাদেশে ডেঙ্গুর প্রকোপ চলছে। এজন্য জ্বর হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে যেকোনো জ্বরই যে ডেঙ্গু, তা নয়। কর্তব্যরত চিকিৎসক যদি রোগীর শরীরে ডেঙ্গুর লক্ষণ দেখেন তাহলে পরবর্তীতে সেইজ  রোগীকে তিনি ডেঙ্গু পরীক্ষার জন্য পরামর্শ দিবেন।

চিকিৎসা কেন্দ্রে ডেঙ্গু পরীক্ষার করার ব্যবস্থা করায় উচ্ছ্বসিত ইবি শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আব্দুল আলিম বলেন, সারাদেশে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পেয়েছে । অনেকের মৃত্যু হচ্ছে।  ক্যাম্পাসেই ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা থাকায় আমাদের আর বাড়তি ভোগান্তি পোহাতে হবে না।


সর্বশেষ সংবাদ