‘এআই কাজের জায়গা দখল করলেও তা মানুষই সৃষ্টি করেছে’

খুবিতে আয়োজিত ‘সায়েন্টিফিক অ্যান্ড মোটিভেশনাল টক’ শীর্ষক সেমিনার
খুবিতে আয়োজিত ‘সায়েন্টিফিক অ্যান্ড মোটিভেশনাল টক’ শীর্ষক সেমিনার  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) ডিসিপ্লিনের আয়োজনে ‘সায়েন্টিফিক অ্যান্ড মোটিভেশনাল টক’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ আয়োজন করা হয়। সেমিনারে উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন উপস্থিত থেকে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন।

উপাচার্য বলেন, একুশ শতকে চতুর্থ শিল্প বিপ্লবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) অনেক ক্ষেত্রেই মানুষের কর্মস্থল বা কাজের জায়গা দখল করে নিলেও তা তো মানুষই সৃষ্টি করেছে। কিন্তু এ প্রযুক্তি যদি মানবিক মূল্যবোধকে এড়িয়ে যেতে চায় তা হবে মানব সমাজের জন্য বিপর্যয়কর। প্রযুক্তির উৎকর্ষে আমাদের সামনে চ্যালেঞ্জ উপস্থিত।

তবে তা মোকাবিলা করতে হবে, জীবনের সাথে খাপখাইয়ে নিতে হবে উল্লেখ করে তিনি বলেন, মনে রাখতে হবে- জীবনমান উন্নয়নের ক্ষেত্রে মানসিক প্রশান্তি হচ্ছে শেষ কথা। এই মানসিক প্রশান্তি থাকলে সৃজনশীলতা থাকবে। এ সেমিনার থেকে শিক্ষকবৃন্দ এবং পোস্ট গ্রাজুয়েটের শিক্ষার্থীরা গবেষণার বিষয়বস্তু সম্পর্কে দিকনির্দেশনা পাবেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক মাহবুব-ই-সোবহানি। স্বাগত বক্তব্য দেন ডিসিপ্লিন প্রধান অধ্যাপক ড. শেখ জুলফিকার হোসেন। তিনি জানান, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) ডিসিপ্লিনে প্রতিমাসে ধারাবাহিকভাবে এ ধরনের সেমিনার আয়োজন করা হয়। এর উদ্দেশ্য শিক্ষার্থীদের বিভিন্ন বৈজ্ঞানিক বিষয়ে যুগোপযোগী ধারণা প্রদান করা। তারই অংশ হিসেবে আজকের এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এ সময় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), বিভিন্ন ডিসিপ্লিন প্রধান, শিক্ষকবৃন্দ ও বিজিই ডিসিপ্লিনের শিক্ষার্থীসহ অন্যান্য ডিসিপ্লিনের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ