শিক্ষা ও গবেষণায় নকল রোধে ববিতে ‘প্লেজারিজম চেকার’ সফটওয়্যার চালু

ববি
ববি  © ফাইল ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) শিক্ষা ও গবেষণা কার্যক্রমে নকল লেখা বা কপি লেখা পরীক্ষণে ‘প্লেজারিজম চেকার’ সফটওয়্যার চালু হয়েছে। সোমবার (১০ জুলাই)  বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উন্নত পাঠ কার্যক্রম নিশ্চিতকরণ, মানসম্মত ও উদ্ভাবনীসমৃদ্ধ গবেষণা কার্যক্রমের জন্য ইন্টারনেট ভিত্তিক লেখা নকল এবং হুবহু সংযুক্তিকরণ রোধে প্লেজারিজম চেকারের এটি প্রসিদ্ধ সফটওয়্যার। এটি ব্যবহারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমের নকল লেখা পরীক্ষণসহ বিভিন্ন অনিয়ম এবং অনৈতিক কার্যক্রম রোধ করা সম্ভব হবে। যা বিশ্ববিদ্যালয়ের উন্নত পাঠ কার্যক্রম এবং মানসম্মত উদ্ভাবনী গবেষণা কার্যক্রম নিশ্চিত করবে। এর ফলে বরিশাল বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক পরিমণ্ডলে তার সুনাম বৃদ্ধিতে সক্ষম হবে জানান সংশ্লিষ্টরা।

আরও পড়ুন: ঢাকা কলেজের ৪ ছাত্রকে মুচলেকায় ছাড়ল পুলিশ

সফটওয়্যারটির ফিডব্যাক স্টুডিও ভার্সন ব্যবহার করবে করবে বলে জানান তারা। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ছাড়াও শিক্ষার্থীরা তাদের গবেষণা কর্ম, বিভিন্ন প্রজেক্ট পেপার, টার্ম পেপার এবং থিসিস পেপার নকল ও হুবহু কপি চেক করতে পারবে এবং কাজগুলো সফটওয়্যারটিতে সংরক্ষণ করতে পারবে। ফলে শিক্ষার্থীদের গবেষণার মান উন্নত হবে এবং গবেষণার প্রতি আগ্রহ বাড়বে।

বরিশাল বিশ্ববিদ্যালয় প্লেজারিজম চেকার সফটওয়্যারটি বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও সম্প্রসারণ অফিসের পরিচালক ড. মোহাম্মদ সাখাওয়াত হোসেনের তত্ত্বাবধায়নে এবং নেটওয়ার্কিং এন্ড আইটি অফিসের পরিচালক রাহাত হোসাইন ফয়সালের সার্বিক সহযোগিতায় টার্নিটিন ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড থেকে ইনস্টিটিউশনাল সাবস্ক্রিপশন নিচ্ছে।


সর্বশেষ সংবাদ