কুবি ভর্তিতে আবেদন ২২ হাজার, আসনপ্রতি লড়বেন ২১ জন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২৩-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের গুচ্ছের ভর্তি আবেদন শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে মোট ১ হাজার ৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২২ হাজার ৭৪ জন শিক্ষার্থী। এতে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২১ জন শিক্ষার্থী।

বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আবদুল মঈন। বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় আবেদনের সংখ্যার দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে। প্রথম অবস্থানে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছেন ২৯ হাজার ৯৮৯ জন শিক্ষার্থী এবং দ্বিতীয় অবস্থানে থাকা ইসলামী বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছেন ২৭ হাজার ৩৪৩ জন শিক্ষার্থী। তবে আসন অনুপাতে ভর্তির আবেদনে কুমিল্লা বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো মধ্যে প্রথম স্থানে রয়েছে।

বিষয়টিকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জন্য সাফল্য ও গৌরবের বলে দাবি করেছেন উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আবদুল মঈনসহ বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা। আনন্দ প্রকাশ করে উপাচার্য আবদুল মঈন বলেন, প্রথম থেকেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে লিডিং বিশ্ববিদ্যালয়ে নিয়ে যাওয়ার জন্য আমি দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম। শিক্ষকরা যাতে গবেষণা করে পড়াশোনা করে একারণে গবেষণা অ্যাওয়ার্ড, স্কলারশিপের ব্যবস্থা করেছি। শান্তিপূর্ণ ক্যাম্পাস নিশ্চিতকরণ, পরিষ্কার পরিচ্ছন্ন ক্যাম্পাস, শিক্ষকদের কোয়ালিটি এনশিওর, দুর্নীতিমুক্ত ক্যাম্পাস গড়ার মাধ্যমে সব কোয়ালিটিফুল কাজ এখানে হচ্ছে। ফলে শিক্ষার্থীরা এখানে পড়াশোনার জন্য আগ্রহ পাচ্ছে। 

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের আরো কিছু সুযোগ-সুবিধা যুক্ত হবে। দ্রুত গতির ইন্টারনেট, ঘরে বসে অনলাইন সেবা, ই-লাইব্রেরি, ক্যাফেটেরিয়ার মান উন্নয়ন সহ বিভিন্ন কাজ চলমান রয়েছে। এর ফলে শিক্ষা ও গবেষণার একটি সুষ্ঠু পরিবেশ তৈরি হবে এবং আরও অধিক শিক্ষার্থীরা এখানে পড়াশোনার আগ্রহ প্রকাশ করবে। এককথায় আগামী কয়েক বছরে বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও গবেষণায় দেশের একটি লিডিং বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে।


সর্বশেষ সংবাদ