ইউজিসির আর্থিক নীতিমালা বিশ্ববিদ্যালয়গুলোর স্বায়ত্বশাসনের পরিপন্থী

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের জন্য অভিন্ন আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়াল প্রত্যাখান করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সেইসঙ্গে নিয়ম বহির্ভূত এই নীতিমালা অবিলম্বে স্থগিত করা এবং শিক্ষকদের সম্মানার্থে স্বতন্ত্র্য পে-স্কেল নির্ধারণসহ অন্যান্য সুযোগ সুবিধা বৃদ্ধির জোর দাবী জানিয়েছে সংগঠনটির নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (২২ জুন) নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান ও সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক প্রণীত/প্রস্তাবিত অভিন্ন আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়াল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অপমানজনক, হঠকারী ও ষড়যন্ত্রমূলক প্রস্তাব এবং বিশ্ববিদ্যালয়গুলোর স্বায়ত্বশাসনের পরিপন্থী। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে যে, ইউজিসি কর্তৃক প্রণীত এই নীতিমালা চলমান বাজার ব্যবস্থা ও অর্থনৈতিক অবস্থার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ। ইউজিসির এরূপ আর্থিক নীতিমালা শিক্ষক স্বার্থবিরোধী ও শিক্ষকদের প্রতি বিদ্রুপ আচরণ বলেও শিক্ষক সমিতি মনে করছে।

এছাড়াও শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে শিক্ষকদের মর্যাদা সমুন্নত রাখা অতি গুরুত্বপূর্ণ। কিন্তু আসন্ন জাতীয় নির্বাচনের ঠিক পূর্ব মুহুর্তে এ ধরনের সিদ্ধান্ত সরকার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে একটি বিরূপ সম্পর্ক তৈরির নীলনকশা বলে আমাদের কাছে প্রতীয়মান হয়।

এর আগে ইউজিসির পক্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য জাতীয় পে-স্কেলের আওতাধীন ব্যয় বাদে অভিন্ন সম্মানী, ভাতা ও পারিতোষিকের হার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত নীতিমালায় ভর্তি ও সেমিস্টারের দুই ঘণ্টার পরীক্ষায় শিক্ষকদের সম্মানী ৮০০-১৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। চার বছরের অনার্স সম্মান কোর্সের ক্ষেত্রে দুই ঘণ্টার পরীক্ষার খাতা মূল্যায়নে ৬০ টাকা, তিন ঘণ্টার ক্ষেত্রে ৮০ টাকা এবং চার ঘণ্টার জন্য ১০০ টাকা ধরা হয়েছে। 

এছাড়াও এক বছরের মাস্টার্স কোর্সের দুই ঘণ্টার পরীক্ষা খাতা মূল্যায়নে ৭০ টাকা, তিন ঘণ্টার ১০০ ও চার ঘণ্টার খাতার ১২০ টাকা প্রস্তাব করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠকে সদস্যরা ৪ হাজার থেকে ৪ হাজার ৫০০ টাকা নিতে পারবেন। 


সর্বশেষ সংবাদ