জবির নতুন ক্যাম্পাসের লেক দৃশ্যমান, ফেসবুকে ভাইরাল

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে নতুন ক্যাম্পাসের লেকের মনোমুগ্ধকর স্থির চিত্র এবং ভিডিও
সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে নতুন ক্যাম্পাসের লেকের মনোমুগ্ধকর স্থির চিত্র এবং ভিডিও  © সংগৃহীত

ধীরে ধীরে দৃশ্যমান হচ্ছে রাজধানী ঢাকার কেরানীগঞ্জে অবস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০০ একরের দ্বিতীয় ক্যাম্পাসের কাজ। ইতিমধ্যে শেষ হয়েছে বৃত্তাকার লেক খনন এবং পাড় বাঁধাইয়ের কাজ। প্রকাশ হয়েছে চূড়ান্ত মাস্টার প্লানের নকশা। এই নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে নতুন ক্যাম্পাসের লেকের মনোমুগ্ধকর স্থির চিত্র এবং ভিডিও।

জানা যায়, খননকৃত এ লেকের প্রস্থ ৪৬ মিটার ও গভীরতা ১০ মিটার। আর বৃত্তাকার লেকের মোট পরিধি প্রায় দুই সহস্রাধিক মিটার। গত ফেব্রুয়ারির শেষ দিকে শুরু হয় ক্যাম্পাসের লেক খনন কাজ। এ কাজ শেষ হওয়ার পর শুরু হয় পাড় বাঁধাই। 

সম্প্রতি পাড় বাঁধাইয়ের কাজও সমাপ্ত হয়। কাজের মেয়াদ ছিল আগামী আগস্ট পর্যন্ত। নির্ধারিত সময়ের প্রায় আড়াই মাস আগেই লেকের কাজ শেষ করে ঠিকাদারি প্রতিষ্ঠান ইউআইএডিএল জেবি। দ্রুতগতিতে কাজ শেষ হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। 

নতুন ক্যাম্পাসের মাস্টারপ্ল্যান সূত্রে জানা যায়, পুরো ক্যাম্পাসের মধ্যে বৃত্তাকারভাবে হবে এ লেক। বৃত্তাকার লেকের মধ্যে থাকবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের ভবনসহ অন্যান্য স্থাপনা। আর বৃত্তের বাইরে নির্মিত হবে শিক্ষার্থীদের আবাসিক হল, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের আবাসন এবং কয়েকটি খেলার মাঠসহ অন্যান্য স্থাপনা। তন্মধ্যে নির্মাণ করা হবে একটি স্টেডিয়ামও। মোট আটটি দৃষ্টিনন্দন সেতু দিয়ে লেকের ভেতর ও বাইরের অংশকে এক করা হবে। তন্মধ্যে বড় চারটি সেতু হবে যানবাহন চলাচলের জন্য, অপর ছোট চারটি সেতু হবে মানুষ হেঁটে পারাপারের জন্য।   

এদিকে লেক খনন ও পাড় বাঁধাইয়ের পর লেকের মধ্যে বয়ে যাচ্ছে জলরাশি। যা দর্শনার্থীদের নজর কাড়ছে। স্থানীয়দের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীরাও পুরান ঢাকা থেকে যাচ্ছেন নতুন ক্যাম্পাসের লেকের সৌন্দর্য উপভোগ করতে।   

বৃত্তাকার লেকের মধ্যে থাকবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের ভবনসহ অন্যান্য স্থাপনা। আর বৃত্তের বাইরে নির্মিত হবে শিক্ষার্থীদের আবাসিক হল, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের আবাসন এবং কয়েকটি খেলার মাঠসহ অন্যান্য স্থাপনা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক শিক্ষার্থী লেখেন, জগ্ননাথ বিশ্ববিদ্যালয়ের ২য় ক্যাম্পাসের লেক খনন প্রায় সম্পন্ন। লেকের ভেতরের অংশে নির্মিত হবে একাডেমিক ও প্রশাসনিক ভবন এবং লেকের বাহিরে সম্মানিত শিক্ষক ও ছাত্রছাত্রীদের আবাসিক ভবন। অসাধারণ লাগছে এখনই। নকশা অনুযায়ী কাজ শেষ হলে কতোটা ভালো লাগবে? সাবেক হিসেবে হয়তো কখনো গিয়ে ঘুরে আসব। জবির স্টুডেন্টদের ক্যাম্পাস ছোট হওয়ার আক্ষেপ অচিরেই ঘুচতে যাচ্ছে। যদিও চাকরির বাজার জগ্ননাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান অনেক ভালো। 

বিশ্ববিদ্যালয়ের ১৫ তম ব্যাচের শিক্ষার্থী শ্রাবণ শরীফ বলেন, আমাদের বহুদিনের চাওয়া নতুন ক্যাম্পাসের কাজ দ্রুত বাস্তবায়ন হোক। লেকের কাজ শেষ হওয়া দেখে আমরা উচ্ছ্বসিত। আশা করি প্রশাসন দ্রুত বাকি কাজ শেষ করবে। 

“ক্যাম্পাসের নির্মাণে গতি আসা অবশ্যই আমাদের জন্য ভালো লাগার মতো বিষয়। এখন বাকি কাজগুলোও দ্রুত শেষ করা হোক। বিশেষত হলগুলো আগে করা উচিত। কেননা আবাসন সংকট আমাদের সবচেয়ে বড় সমস্যা।”

এ বিষয়ে জবির প্রধান প্রকৌশলী মো. হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, লেকের ভেতর ও বাইরে বিভিন্ন স্থাপনা হবে এবং লেকের ওপর থাকবে বেশ কয়েকটি সেতু। সব মিলিয়ে কাজ শেষ হলে জবির নতুন ক্যাম্পাস দেশের অন্যতম সুন্দর ক্যাম্পাসে পরিণত হবে। 

জবি উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, লেকের কাজ দ্রুত হয়েছে। ক্যাম্পাসের কাজে দ্রুতগতি নিশ্চিত করতে আমি রাত-দিন পরিশ্রম করে যাচ্ছি। শিগগিরই আমরা বালু ভরাটসহ অন্যান্য কাজ সমাপ্ত করবো।


সর্বশেষ সংবাদ