রবীন্দ্রনাথের শিক্ষা দর্শন অনুসরণ করতে হবে: সৌমিত্র শেখর 

রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তব্য রাখছেন ড. সৌমিত্র শেখর
রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তব্য রাখছেন ড. সৌমিত্র শেখর  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, রবীন্দ্রনাথ যেভাবে শিক্ষা চিন্তা করেছিলেন, তাঁর যে শিক্ষা দর্শন সেটির আদলে বা সেটিকে সামনে রেখে আমাদের বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যেতে হবে।

মঙ্গলবার (২৩ মে) বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মঞ্চে ১৬২তম রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

উপাচার্য বলেন, আমাদের ব্যক্তিগত জীবনে, আদর্শের ক্ষেত্রে, দর্শনের ক্ষেত্রে আমাদেরও বিবর্তিত হতে হবে। সে বিবর্তনটি হতে হবে মানবমুখী এবং ইতিবাচকতার মধ্য দিয়ে। রবীন্দ্রনাথের জীবন আমাদের সে শিক্ষাই দেয়।

তিনি বলেন, রবীন্দ্রনাথ মানবতাবাদী ছিলেন; তিনি ছিলেন মানুষের পক্ষে, সভ্যতার পক্ষে। তিনি তাঁর মানবচরিত্র নিয়েই আমাদের মধ্যে বেঁচে ছিলেন। তিনি যতটা কাজ করেছেন, কাজের ক্ষেত্রে যেভাবে পদাঙ্ক অনুসরণ করে গুণে গুণে কাজ করেছেন আমাদের প্রাত্যহিক জীবনে রবীন্দ্রনাথের এই চিন্তাকে কাজে লাগাতে হবে। 

সেমিনারে ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুমিতা চক্রবর্তীর সভাপতিত্বে মুখ্য আলোচনা করেন ভারতের গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৌরেন বন্দ্যোপাধ্যায়। প্রবন্ধ উপস্থাপন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রভাষক জাবেক ইকবাল। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রভাষক নিঝুম শাহ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। বিকেল ৩টায় গাহি সাম্যের গান মঞ্চে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফের সভাপতিত্বে একক বক্তৃতা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজের অধ্যাপক ড. স্বরোচিষ সরকার।

এছাড়াও আলোচক হিসেবে ছিলেন নজরুল বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আহমেদুল বারী।


সর্বশেষ সংবাদ